Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রাথমিকের বই বিতরণে দুর্নীতি তদন্তের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

বিনামূল্যে বিতরণযোগ্য প্রাথমিকের পাঠ্যপুস্তক বিতরণে দুর্নীতি হয়েছে কি না তা তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন। আগামি এক মাসের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। উপরোক্ত আদেশের পাশাপাশি নি¤œমানের কাগজে জাতীয় পাঠ্য পুস্তক বোর্ডের বই (এনসিটিবি) মূদ্রণ কেন বেআইনি ঘোষণা করা হবে না- এই মর্মে রুল জারি করেন আদালত। আগামি ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, এনসিটিবি এবং দুদক চেয়ারম্যানকে রিটের বিবাদী করা হয়েছে। রিটকারির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি এটর্নি জেনারেল তুষার কান্তি রায়। 

আদালত থেকে বেরিয়ে জ্যোতির্ময় বড়–য়া বলেন, প্রাইমারি স্কুলগুলোতে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের দায়িত্ব এনসিটিবির । সে অনুসারে এনসিটিবি টেন্ডার আহ্বান করে । ওই টেন্ডারের মধ্যে সর্বনি¤œ দরদাতাদের কাজ দিয়ে থাকে। আমরা গত বছরের টেন্ডার ডকুমেন্ট পরীক্ষা করে দেখেছি। সেখানে সেকশন ৭-এ পরিষ্কার করে বলা হয়েছে, কাগজের মান কেমন হবে। তাই এনসিটিবি যে পাঠ্যপুস্তক বিতরণ করেছে, আমরা বাজার থেকে তার কিছু নমুনা সংগ্রহ করেছি। ওই নমুনা পরীক্ষা-নিরীক্ষা করে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে মতামত নিয়েছি। তাতে দেখা যায়, বইগুলোতে যে কাগজ ব্যবহার করা হয়েছে তা একেবারে নিম্নমানের।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ