Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন ফ্লাইট চালু বিমানের

উদ্বোধন করলেন বিমান প্রতিমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

ঢাকা-মদিনা-ঢাকা রুটে বিমান বাংলাদেশের নতুন ফ্লাইট উদ্বোধন হয়েছে। এখন থেকে ঢাকা থেকে মদিনায় সপ্তাহে তিনদিন (শনি, সোম ও বুধ) এবং চট্টগ্রাম থেকে একদিন (বৃহস্পতিবার) বিমানের ফ্লাইট চলবে।
গতকাল সোমবার হযরত শাহ্জালাল আন্তজার্তিক বিমানবন্দরে নতুন এ রুটের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নেটওয়ার্ক সম্প্রসারণ করা হচ্ছে। আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ অপারেশনের পরিধি এবং ব্যাপ্তি ধীরে ধীরে বাড়ানো হচ্ছে। প্রতিষ্ঠার পর থেকে গত ৪৮ বছরে বিমান নানা বিবর্তনের মধ্য দিয়ে সময় অতিবাহিত করলেও দেশের এভিয়েশন শিল্পের বিকাশে প্রতিষ্ঠানটি পথ প্রদর্শক।
তিনি বলেন, বিমান বর্তমানে ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করছে। এছাড়াও আন্তর্জাতিক রুটগুলোর মধ্যে রয়েছে দুবাই, আবুধাবি, মাস্কট, দোহা, লন্ডন, কুয়েত, দাম্মাম, কাঠমান্ডু, ব্যাংকক, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, ইয়াঙ্গুন, দিল্লি এবং কলকাতা। ঢাকা-মদিনা-ঢাকা ফ্লাইট পরিচালনার মধ্য দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর নেটওয়ার্ক সম্প্রারণ আরও এক ধাপ এগিয়ে গেল।

বিমান প্রতিমন্ত্রী বলেন, মদিনায় মহানবী হযরত মুহম্মদ (সা.) এর রওজা শরীফ পরিদর্শন, হজ এবং ওমরাহ পালন করতে বিপুল সংখ্যক ধর্মপ্রাণ বাংলাদেশি প্রতিবছর সউদী আরব যান। এছাড়াও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশি ও বিপুল সংখ্যক বাংলাদেশি শ্রমিক বাস করেন। ধর্মপ্রাণ মুসল্লিদের যাতায়াত ও দেশের সাথে প্রবাসী বাংলাদেশিদের যোগাযোগ আরও সহজ ও স্বাচ্ছন্দময় করতে প্রধানমন্ত্রীও ঢাকা-মদিনা সরাসরি যোগাযোগ স্থাপনে আন্তরিকভাবে আগ্রহী।এ পরিপ্রেক্ষিতে ঢাকা-মদিনা-ঢাকা সরাসরি ফ্লাইট চালু হলো।

প্রতিমন্ত্রী জানান, বিমান বাংলাদেশের বহরে ১০টি সর্বাধুনিক উড়োজাহাজ যুক্ত হয়েছে। এ বছরই আরও ২টি নতুন প্রজন্মের বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার বহরে যুক্ত হবে। বহর পরিকল্পনা একটি চলমান প্রক্রিয়া। এই ধারা অব্যাহত রাখার লক্ষ্যে আমরা কানাডা কর্মাশিয়াল কোম্পানি (সিসিসি) থেকে স্বল্প পাল্লার ৩টি নতুন ড্যাশ-৮ কিউ ৪০০ কিনেছি। ২০২০ সালের মার্চ-জুন মাসের মধ্যে এই বিমানগুলো বহরে যুক্ত হবে। সম্প্রসারিত এই বহর দিয়ে চলমান রুটসমূহে ফ্লাইটের সংখ্যা বাড়ানো সম্ভব হয়েছে। সেইসঙ্গে নতুন গন্তব্য সংযোজন প্রক্রিয়া অব্যাহত রাখা হয়েছে।
মাহবুব আলী বলেন, ২০২০ সালে ম্যানচেস্টার, নারিতা, কলম্ব, মালে এবং নিউইয়র্ক ফ্লাইট পরিচালনার প্রস্তুতি প্রক্রিয়াধীন রয়েছে। দেশের এভিয়েশন শিল্প বিকাশে বিমানের নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে সকলের সহযোগিতা ও সমর্থন প্রয়োজন।
অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হকসহ উর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।


আগামী বছর সরকারি ছুটি ২২ দিন
স্টাফ রিপোর্টার : আগামী ২০২০ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন করেছে মন্ত্রিসভা। সাধারণ ছুটি ও নির্বাহী আদেশে ছুটি মিলিয়ে আগামী বছর মোট ছুটি হচ্ছে ২২ দিনের মধ্যে সাধারণ ছুটি ১৪ দিন ও নির্বাহী আদেশে সরকারি ছুটি ৮ দিনই সাপ্তাহিক ছুটি থাকবে। তবে সরকারি চাকরিজীবীরা এবার ২২ দিন সরকারি ছুটি ভোগ করতে পারছে না। যা গত বারের চেয়ে এবারে সরকারি ছুটি কমেছে।

গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে ২০২০ সালের এ ছুটির তালিকা অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২২ দিনের মধ্যে সাধারণ ছুটি ১৪ দিন ও নির্বাহী আদেশে সরকারি ছুটি আটদিন। মুসলিমদের জন্য ঐচ্ছিক ছুটি ৫ দিন, হিন্দু ধর্মালম্বীদের জন্য ঐচ্ছিক ছুটি ৮ দিন, খ্রিস্টানদের জন্য ৮ দিন এবং বৌদ্ধদের জন্য ঐচ্ছিক ছুটি ৫ দিন। আর পার্বত্য এলাকার জন্য বিশেষ করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বৈসাবীসহ অন্যান্য অনুষ্ঠানের জন্য ২ দিন। এবার সরকারি ছুটিতে জাতীয় দিবস তথা বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে ১৪ দিনের মধ্যে ৮ দিন পড়েছে শুক্র ও শনিবার। অর্থাৎ শুক্র ও শনিবার ছাড়া মোট ১৪ দিন ছুটি কাটাতে পারবেন সরকারি চাকরিজীবীরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ