Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খাদ্যে ভেজালকারীদের বয়কট করতে হবে সেমিনারে খাদ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, খাদ্যে ভেজালের বিষয়ে জনগণকে সচেতন হতে হবে। যারা খাদ্যে ভেজাল প্রদান করে তাদেরকে সামাজিকভাবে বয়কট করতে হবে। গতকাল রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত খাদ্য নিরাপত্তায় সুশাসন ও বাংলাদেশ ভোক্তা অধিকার সংরক্ষণ’ বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, বর্তমান সরকার বাংলাদেশের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য নিরাপত্তা এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে বদ্ধপরিকর। দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে রূপকল্প ২০২১ গ্রহণ করেছে এবং তা বাস্তবায়নে সর্বাত্মক কার্যক্রম চলছে। দেশের মানুষের মৌলিক চাহিদা বিশেষত খাদ্য, বস্ত্র, স্বাস্থ্য, শিক্ষা ও বাসস্থান নিশ্চিতকরণে বর্তমান সরকার সংকল্পবদ্ধ। সরকার ইতিমধ্যে কৃষি উন্নয়নে শস্য বহুমুখীকরণ, জলবায়ু সহিঞ্চু কৃষি এবং পুষ্টিমান সম্পন্ন খাদ্য বিষয়ে সচেতনতা ও বাস্তব কর্মসূচি গ্রহণ করেছে।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার সরকার অতি দরিদ্রদের জন্য সামাজিক সুরক্ষা, কার্যকরী খাদ্য বিতরণ ও সহায়তার উপর অধিকতর গুরুত্বারোপ করেছে। খাদ্যমন্ত্রী বলেন, ভোক্তাদের স্বার্থ রক্ষা করতে বর্তমান সরকার অত্যন্ত আন্তরিকভাবে কাজ করছে। ঢাকাসহ সারাদেশে বাজার মনিটরিং ও অভিযান নিয়মিতভাবে পরিচালিত হচ্ছে। অসাধু ব্যবসায়ীদের কার্যক্রম নিয়ন্ত্রণে বিভিন্ন সময়ে জরিমানা ও দন্ড প্রদান করা হচ্ছে। খাদ্যে ভেজাল এর উৎস চিহ্নিতকরণ তথা বাজার ও বিপণন বিষয়ে নিয়মিত বাজার পর্যবেক্ষণ জোরদার করতে হবে।

খাদ্যমন্ত্রী বলেন, কেউ আইনের ঊর্ধ্বে নয়। কাউকে ছাড় দেয়া হবে না। যারা ভেজাল খাদ্য প্রস্তুত ও বিপণনের সঙ্গে যুক্ত তাদের কঠোর শাস্তি পেতে হবে। মন্ত্রী বলেন, ভোক্তাদের সচেতন করার জন্য বর্তমান সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। অসাধু ব্যবসায়ীরা যেন সাধারণ ভোক্তাদের প্রতারণা করতে না পারে সেজন্য ভোক্তাদের মধ্যে সচেতনতা থাকা দরকার।তিনি বলেন, নাগরিক হিসেবে যেমন আমাদের কিছু অধিকার রয়েছে, তেমনি ব্যক্তি হিসেবেও কিছু দায়িত্ব রয়েছে। পণ্যের সঠিক মান, মূল্য তালিকা, মেয়াদ উত্তীর্ণের তারিখ দেখে পণ্য ক্রয় করাও ভোক্তার দায়িত।। মন্ত্রী খাদ্যে ভেজাল প্রতিরোধে সরকারের সাথে সুশীল সমাজ, গণমাধ্যম, শিক্ষা প্রতিষ্ঠান, পরিবারসহ সর্বস্তরের জনগণকে একযোগে কাজ কাজ করার আহ্বান জানান।



 

Show all comments
  • ash ২৮ অক্টোবর, ২০১৯, ৪:১৪ এএম says : 0
    KHADDO MONTRI SHAHEB BANGLADESH E KI KOKHONO BOYKOT KARJOKARITA HOESE BA KONO DIN HOBE??? BUJEN NA KENO? AMRA BANGALI AMARDER PASAY BET NA PORLLY SHIDA POTHE CHOLTE CHAI NA ! BOYKOT TOYKOTE KAJ HOBE NA ! 2-4-10 JONKE MAIK FUAKE THAGGAN (FASHI) DEKBEN KI VABE KAJ HOY ! 6 MASHER JAIL R 2 HAJAR TAKA FINE KISU HOBE NA
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ