Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

হেমন্তের স্বাভাবিক শুষ্ক আবহাওয়া

কেটে গেছে লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

কার্তিক মাসের দ্বিতীয় সপ্তাহ। দেশের বেশিরভাগ জেলায় হেমন্ত ঋতুর শুষ্ক স্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে। এদিকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে কেটে গেছে। আপাতত অবসান হয়েছে গত এক সপ্তাহ ধরে চলা অসময়ের মেঘ, বৃষ্টি-বাদলমুখর আবহাওয়ার।
গতকাল রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগর দুয়েক জায়গায় বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বর্ষণ ছাড়া দেশের আর কোথাও বৃষ্টিপাত হয়নি। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সীতাকুন্ডে ৪৮ মিলিমিটার। তাছাড়া চট্টগ্রামে ১২, স›দ্বীপে ৭, কুতুবদিয়ায় ৩, শ্রীমঙ্গলে ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৩.৭ এবং সর্বনিম্ন দিনাজপুর ও তেঁতুলিয়ায় ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৯.৭ এবং সর্বনিম্ন ২২.৬ ডিগ্রি সে.।
আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি এবং রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ