Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশ্ন : সরকার যদি নাগরিকদের কোনো আর্থিক সুযোগ সুবিধা দেয়, তাহলে সেটা কি হালাল হবে? যেমন, প্রবাসীরা ১ লক্ষ টাকা পাঠালে, ১ লক্ষ ২ হাজার টাকা দেবে। আবার প্রবাসীরা ১ লক্ষ টাকা ডলারে সরকারী কোষাগারে রাখলে ৫ বছর পর ১ লক্ষ ৭৯ হাজার টাকা দেবে। এসব সুযোগ সুবিধা নেওয়া কি বৈধ হবে?

হাসান তারিক
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৯, ৭:০০ পিএম

উত্তর : প্রবাসীদের পাঠানো টাকার সাথে উৎসাহমূলক যে টাকা সরকার দেয়, তা হালাল হবে। তবে, ডলার জমা রাখার পর বাড়তি যে টাকাটা দেয়, তার নাম ও পদ্ধতি দু’টোই শরীয়তবিরোধী। সরকার ইচ্ছা করলে হালাল পদ্ধতিতে নাগরিকদের অনেক কিছুই দিতে পারে। তখন তা গ্রহন করাও হালাল হবে। আর যদি সরকার সুদী পদ্ধতিতে সুদের নামে কিছু দেয়, তাহলে তা হালাল হবে না। অতএব, গ্রাহকের কর্তব্য প্রতিটি লেনদেন বিশ্লেষন করে সম্পাদন করা। লেনদেন সামান্য পদ্ধতিগত কারণে হালাল বা হারাম হতে পারে। এজন্য নির্দিষ্ট মাসআলা বিজ্ঞ আলেম থেকে জেনে নিতে হয়। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Robin ২৯ অক্টোবর, ২০১৯, ৯:০৬ এএম says : 1
    আপনি বলেছেন সরকার ইচ্ছা করলে হালাল পদ্ধতিতে নাগরিকদের অনেক কিছুই দিতে পারে। তখন তা গ্রহন করাও হালাল হবে। আর যদি সরকার সুদী পদ্ধতিতে সুদের নামে কিছু দেয়, তাহলে তা হালাল হবে না। আমি আপনাকে বলবো সরকার তো কোথাও সুদি কথাটা বলেনা, তাহলে আমরা কেন সুদি ধরে নিবো? আশা করবো যে ব্যাখ্যা জনগন বুঝতে সুবিধা হবে তেমন ব্যাখ্যা দিলে উপকৃত হবো।
    Total Reply(0) Reply
  • শেখ পাবলু ১৪ নভেম্বর, ২০১৯, ১:২৩ এএম says : 0
    ভালো করে বুঝিয়ে বলুন
    Total Reply(0) Reply
  • শেখ পাবলু ১৪ নভেম্বর, ২০১৯, ১:২৪ এএম says : 0
    ভালো করে বুঝিয়ে বলুন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ