Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কর্মবিমুখতায় নারীরা নেশার জগতে প্রবেশ করছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

নারীর উন্নয়ন মানেই হচ্ছে পরিবারের উন্নয়ন। তাই নারীকে পেছনে রেখে পরিবার তথা সমাজের উন্নয়ন সম্ভব নয়। নারীর উন্নয়নের জন্য পরিবার থেকেই প্রথম সহায়তা আসতে হবে। গতকাল শুক্রবার রাজধানীর বিজ্ঞান যাদুঘরে আয়োজিত এক সামিটে বক্তারা এসব কথা বলেন। যেটির আয়োজন করে উইমেন এন্ট্রাপ্রিনিওয়ার্স বাংলাদেশ (উইবিডি)। অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে নারী উদ্যোক্তারা অংশ নিয়ে তাদের বাধা, বিপত্তি পেরিয়ে সাফল্যের গল্প তুলে ধরেন।
বক্তারা বলেন, নারীর প্রতিবন্ধক হিসেবে অনেক সময় নারীই এসে সামনে দাঁড়ায়। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। পুরনো ভাবনা থেকে বেরিয়ে এসে একে অপরের সহায়ক হতে হবে।

নারীরা এখন অনেক অপরাধে জড়িয়ে পড়ছেন বলে উল্লেখ করে তারা বলেন, নারীরা নেশার জগতেও প্রবেশ করছে, যা অনেক ক্ষেত্রে পুুরুষের তুলনায় কম নয়। এসবের পেছনে কাজ করছে কর্মবিমুখতা নয়তো হতাশা। আর সেই হতাশা হয়তো পরিবার থেকে বা ব্যক্তিগত জীবন থেকেই আসছে। কিন্তু এগুলো থেকে উত্তরণের জন্য নারীকে উন্নয়নের পথ দেখাতে হবে।
রংপুর থেকে আসা নাফিসা কামাল নামে এক নারী উদ্যোক্তা বলেন, কিছু করার তাগিদ অনুভব করার পর থেকেই স্বামীর কাছ থেকে টাকা নিয়ে একটি মাইক্রোওয়েব ওভেন কিনে নেই।

তারপর সেটা দিয়েই নিজেকে রন্ধনশিল্পী হিসেবে প্রতিষ্ঠা করি। এরপর কারুশিল্পের কাজ করে এখন আমি স্বাবলম্বী। নিজের টাকায় হজ-ও করেছি। তিনি বলেন, আমার স্বামী যদি ওভেনটি না কিনে দিতেন, তবে আমি এ পর্যন্ত আসতে পারতাম না। তাই পরিবারের সহায়তা ছাড়া নারীর উন্নয়ন দুরূহ।
ফরিদপুরের সফুরা বেগম বলেন, একটি ওজন মাপার মেশিন কিনে আমি নিজের পায়ে দাঁড়াতে পেরেছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ