Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ড. মাহাথিরের সঙ্গে শেখ হাসিনার বৈঠক

বাকুতে ন্যাম সম্মেলন শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আজারবাইজানের রাজধানী বাকুতে শুরু হয়েছে ১৮তম জোট নিরপেক্ষ আন্দোলন-ন্যাম শীর্ষ সম্মেলন। এ সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী সেশনের পরে বাকু কংগ্রেস সেন্টারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গতকাল শুক্রবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে (বাংলাদেশ দুই ঘণ্টা এগিয়ে) বাকু কংগ্রেস সেন্টারে সম্মেলন শুরু হয়। সম্মেলনের উদ্বোধন করেন ন্যামের নতুন চেয়ারম্যান আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। স্বাগত বক্তব্য রাখেন ন্যামের বিদায়ী চেয়ারম্যান ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।
উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে বিগত ন্যাম শীর্ষ সম্মেলন থেকে এখন পর্যন্ত যেসব ন্যাম নেতা মারা গেছেন তাদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। সম্মেলন ঘিরে সকাল ১০টার আগে থেকে বাকু কংগ্রেস সেন্টারে আসতে শুরু করেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ রাষ্ট্র ও সরকার প্রধানদের সেখানে স্বাগত জানান প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। উদ্বোধনের আগে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও গ্রুপ ফটোসেশনে অংশগ্রহণ করেন। ১২০টি উন্নয়নশীল দেশের জোট ন্যাম জাতিসংঘের পর সবচেয়ে বড় ফোরাম হিসেবে পরিচিত। গতকাল ও আজ বাকুর কংগ্রেস সেন্টারে ১৯৬১ সালে প্রতিষ্ঠিত এ জোটের ১৮তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
সম্মেলনে বিশ্বনেতাদের সঙ্গে ফটোসেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সদস্যভুক্ত ৫০টির বেশি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান ছাড়াও অন্যান্য দেশের প্রতিনিধি, ১৭টি পর্যবেক্ষক দেশ এবং ১০টি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি এ সম্মেলনে অংশ নিয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ, জিবুতির প্রেসিডেন্ট নানা আকুফো-আদ্দো, নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি, পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি, ভারতের ভাইস প্রেসিডেন্ট এম. ভেঙ্কাইয়া নাইডু, তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট গুরবাঙগুলি বেরদিমুহামেদাউ, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি প্রমুখ অংশ নিয়েছেন।
উদ্বোধনী সেশনের পরে বাকু কংগ্রেস সেন্টারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। রাতে বাকু কংগ্রেস সেন্টারে বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন শেখ হাসিনা

 



 

Show all comments
  • Obaydul Hoque ২৬ অক্টোবর, ২০১৯, ১:৪৩ এএম says : 1
    Two great leader in the world
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম চঞ্চল ২৬ অক্টোবর, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    আসা করি, মহাথির মাহমুদের কাছে কিছু মূলবান বাণী শিখবেন।
    Total Reply(0) Reply
  • Mizanur Rahman Kismot ২৬ অক্টোবর, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    সবার প্রতি শুভ কামনা রইল
    Total Reply(0) Reply
  • Al Mamun ২৬ অক্টোবর, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    awesome
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ মোশাররফ ২৬ অক্টোবর, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    অভিনন্দন দুই মুসলিম দেশের প্রধানমন্ত্রীকে। ইসলামের পক্ষে আল্লাহ আপনাদের কবুল করুন।
    Total Reply(0) Reply
  • নীল আকাশ ২৬ অক্টোবর, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    শুভ কামনা আপনাদের জন্য। ইসলামের জন্য কিছু একটা করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ