Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাবির মুহসীন হলে অস্ত্র ও মাদক ৪ ছাত্রলীগ নেতা বহিষ্কার

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ১২:৫৬ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাজী মুহম্মদ মুহসীন হলে অবৈধভাবে অস্ত্র ও মাদক রাখার অভিযোগে ৪ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি কেন তাদের স্থায়ী বহিষ্কার করা হবে না তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের কারণ দর্শাতে বলা হয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে উপযুক্ত জবাব দিতে না পারলে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বিশ^বিদ্যালয় প্রশাসন। বহিষ্কৃতরা সবাই ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত।
গতকাল বুধবার বিকেলে বিশে্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিভিন্ন হলের প্রভোস্টদের সমন্বয়ে গঠিত প্রভোস্ট কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় অছাত্রদের হলে অবস্থান করতে না দেওয়ার বিষয়ে প্রভোস্ট ও হোস্টেল ওয়ার্ডেনদের নির্দেশনা দেন ভিসি। সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনার কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর সমস্যা সমাধানে পরিকল্পিত কর্মকৌশল গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে। এসময় প্রো-ভিসি (শিক্ষা) নাসরীন আহমাদ, প্রো-ভিসি (প্রশাসন) মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ মো. কামাল উদ্দীন, প্রক্টর প্রফেসর ড. একে এম গোলাম রাব্বানী, বিভিন্ন আবাসিক হলের প্রফোস্ট আবাসিক শিক্ষক ও সহকারী আবাসিক শিক্ষকগণ উপস্থিত ছিলেন।
সাময়িক বহিষ্কৃতরা হলেন, ঢাবি ছাত্রলীগের সাবেক উপ-ক্রীড়া বিষয়ক সম্পাদক ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ছাত্র হাসিবুর রহমান তুষার, সাবেক উপ-অর্থ বিষয়ক সম্পাদক ও দর্শন বিভাগের ছাত্র আবু বকর ওরফে আলিফ, মুহসীন হল ছাত্রলীগের ধর্ম বিষয়ক উপ-সম্পাদক এবং পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের ছাত্র ইফতেখার ইসলাম ওরফে তুষার এবং সাবেক সহ-সম্পাদক ও বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের ছাত্র ইমরান ফরহাদ ইমু। এরআগে তাদের হল থেকেও বহিষ্কার করা হয়।
বহিষ্কারের বিষয় নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড.একে এম গোলাম রব্বানী বলেন, প্রক্টর একে এম গোলাম রব্বানী বলেন, ‘সাময়িকভাবে বহিষ্কৃত শিক্ষার্থীদের কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না সাত কার্যদিবসের মধ্যে এ বিষয়ে কারণ দর্শাতে বলা হয়েছে। এটি না করলে সাত কার্যদিবসের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিধি মোতাবেক পরবর্তী ব্যবস্থা নেবে।’
এরআগে চলতি মাসের ৮ তারিখ মুহসীন হলের একটি কক্ষে অভিযান চালিয়ে হাসিবুর রহমান ও আবু বকরকে অস্ত্র ও মাদকসহ আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় তাদের কাছে অস্ত্র, ইয়াবা, ফেনসিডিল ও একাধিক মাদকদ্রব্য পাওয়া যায়। ওই কক্ষের বাসিন্দা ইমরান ফরহাদ সেদিন পালিয়ে যান। পরে এই তিনজনের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা করা হয়। এছাড়া হল প্রশাসনের অভিযোগের ভিত্তিতে ইফতেখার ইসলাম নামের আরেক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।
প্রভোস্ট কমিটির সভায় এ ছাড়াও প্রথম বর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে শূন্য আসন বরাদ্দ দেওয়ার ওপর গুরুত্ব দেয়া হয় বলে জানিয়ে ভিসি প্রফেসর ড. মো আখতারুজ্জামান বলেন, আবাসিক শিক্ষক ও সহকারী আবাসিক শিক্ষকদের নিয়ে সমন্বিতভাবে হল প্রশাসনগুলোকে কাজ করতে হবে। হল প্রশাসনের সব উদ্যোগে হল সংসদকে সম্পৃক্ত করতে হবে।’ আবাসিক হলগুলোয় শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার লক্ষ্যে নিয়মিত ফ্লোর পরিদর্শনের জন্য আবাসিক শিক্ষক ও সহকারী আবাসিক শিক্ষকদের প্রতি আহ্বান জানান ভিসি।##



 

Show all comments
  • দীনমজুর কহে ২৪ অক্টোবর, ২০১৯, ৭:৪৮ এএম says : 0
    ছাত্রলীগ কেন এত ব্যাপোরোয়া।এখন সরকার ও তাদের ধরপাকর অব্যাহত রাখছে।কোন ভাবেই পিছপা হচ্চেনা।কারন এই সরকারের অনেক উন্নায় অর্জন আছে।তা তো ম্লান হতে দেওয়া যাবেনা।চাদাঁবাজ দুর্নিতীবাজ লুটেরাদের দমন করতেই হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ