Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দীর্ঘতম ফ্লাইট আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

পরীক্ষামূলকভাবে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট আজ শনিবার থেকে চালু করছে অস্ট্রেলিয়ার কোয়ান্তাস এয়ারওয়েজ। এই ফ্লাইটটি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে অস্ট্রেলিয়ার সিডনিতে যাবে। এটিই হবে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট, যা একটানা প্রায় ২০ ঘণ্টা চলবে। খবর খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রথম বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইটটির পরীক্ষামূলক উড্ডয়ন হতে যাচ্ছে। শিডিউল অনুযায়ী নিউইয়র্ক থেকে স্থানীয় সময় শুক্রবার রাত ৯টায় (বাংলাদেশ সময় শনিবার সকাল) সিডনির উদ্দেশে যাত্রা শুরু করবে কোয়ান্তাসের ফ্লাইট। ১৭ হাজার কিলোমিটারের এই পথ অতিক্রম করতে টানা প্রায় ১৯ ঘণ্টা ৩০ মিনিটের মতো উড়াতে হবে এই বিমান। এরপর আরও দুটি পরীক্ষামূলক ফ্লাইট পরিচালিত হবে। পরীক্ষামূলক ফ্লাইটে ক্রুসহ সব মিলিয়ে যাত্রী থাকবেন ৫০ জন। তারা এ সময় দীর্ঘ পথ পাড়ি দেওয়ার সমস্যাগুলো পর্যবেক্ষণ করবেন। বর্তমানে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট পরিচালনা করে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এই ফ্লাইট সিঙ্গাপুর থেকে যুক্তরাষ্ট্রের নিউজার্সি যায়। এই পথ অতিক্রম করতে ফ্লাইটটির সময় লাগে ১৮ ঘণ্টা ৩০ মিনিট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ