Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিপ ব্রেকিংয়ে ১৪১ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাত, দুদকের মামলা

মার্কেন্টাইল ব্যাংকের ম্যানেজারও অভিযুক্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

শিপ ব্রেকিংয়ের নামে মার্কেন্টাইল ব্যাংক থেকে ১৪১ কোটি ১৩ লাখ ২ হাজার টাকা আত্মসাতের দায়ে দুদক মোহাম্মদ মিজানুর রহমান শাহীনের বিরুদ্ধে মামলা করেছেন। তিনি চট্টগ্রামের মিশম্যাক শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মালিক।
গতকাল বৃহস্পতিবার মিজানুর রহমানের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও মানিলন্ডারিংয়ের অভিযোগে এ মামলা দায়ের করেন দুদকের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী। একই মামলায় তাকে সহায়তার অভিযোগে মার্কেন্টাইল ব্যাংকের আগ্রাবাদ শাখার সাবেক ম্যানেজার নন্দ দুলাল ভট্টাচার্যকেও আসামি করা হয়েছে। দুদক, চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করা হয়েছে। মিজানুর রহমান শাহীন নগরীর চকবাজার এলাকার মৃত বজলুর রহমানের ছেলে। নন্দ দুলাল ভট্টাচার্য নগরীর নাসিরাবাদ হাউজিং সোসাইটির মৃত আশুতোষ ভট্টাচার্যের ছেলে।

মামলার এজাহারে বলা হয়েছে, গ্রাহককে ঋণ অনুমোদনের আগে ঋণপত্র খুলে দিয়ে, প্রয়োজনীয় সিকিউরিটি গ্রহণ না করে এবং বন্ধকি সম্পত্তির অতিরিক্ত মূল্য দেখিয়ে ঋণ পাইয়ে দেয়া হয়। পরবর্তীতে সেই ঋণ সঠিকভাবে ব্যবহার হচ্ছে কি-না সেটা মনিটরিং করা হয়নি। অন্যদিকে গ্রাহক ঋণ মঞ্জুরিপত্রের শর্তাবলী সঠিকভাবে প্রতিপালন না করে সেই টাকা অবৈধ স্থানান্তরের মাধ্যমে আত্মসাত করে বলে প্রমাণ পেয়েছে দুদক।
দুদকের উপ-পরিচালক জালাল উদ্দিন, সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী ও উপ-সহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালামের সমন্বয়ে গঠিত তিন সদস্যের টিম অনুসন্ধানের মাধ্যমে এ অর্থ আত্মসাতের তথ্য উদঘাটন করেন। মামলার এজাহারে আসামিরা জাল-জালিয়াতি, ক্ষমতার অপব্যবহার, প্রতারণা ও অপরাধজনক বিশ্বাসভঙ্গের মাধ্যমে নিজেরা লাভবান হয়েছেন বলে উল্লেখ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ