Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রঞ্জু মিয়াসহ পাঁচ জনের মৃত্যুদন্ড

মানবতাবিরোধী অপরাধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় গাইবান্ধার রঞ্জু মিয়াসহ ৫ জনকে মৃত্যুদন্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল মঙ্গলবার বিচারপতি মো. শাহিনূর ইলামের নেতৃত্বে গঠিত তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিরা হলেন, মো. রঞ্জু মিয়া, আবদুল জব্বার (৮৬), মো. জাফিজার রহমান খোকা (৬৪), মো. আবদুল ওয়াহেদ মন্ডল (৬২), মো. মমতাজ আলী বেপারি মমতাজ (৬৮) এবং মো. আজগর হোসেন খান (৬৬)। মৃত্যুদন্ডপ্রাপ্তদের মধ্যে মধ্যে মো. রঞ্জু মিয়া কারাগারে রয়েছেন। বাকিরা পলাতক। রায় প্রদানকালে প্রসিকিউশনের পক্ষে চীফ প্রসিকিউটর অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু, অ্যাডভোকেট জেয়াদ আল মালুম, প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল প্রমুখ উপস্থিত ছিলেন। আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট আবুল হাসান।

মামলায় আসামিদের বিরুদ্ধে একাত্তরের মুক্তিযুদ্ধে হত্যা-গণহত্যা, ধর্ষণ, আটক, অপহরণ, নির্যাতন, বাড়িঘরে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ, ভয়ভীতি ও আতঙ্ক ছড়িয়ে হিন্দু সম্প্রদায়কে ধর্মান্তর ও দেশান্তরে বাধ্য করাসহ মানবতাবিরোধী অপরাধের চারটি অভিযোগ আনা হয়। আসামিরা গাইবান্ধা সদরের নান্দিদা ও ফুলবাড়ি গ্রামের স্থায়ী বাসিন্দা। তারা জামায়াতে ইসলামীর রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ