Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আবরার হত্যাকান্ডে সরকার ও দল বিব্রত

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আবরার ফাহাদ হত্যাকান্ড সরকার ও দলের জন্য বিব্রতকর। কারণ ক্ষমতাসীন দলের ব্যানারে এটি ঘটেছে। তবে সেজন্য কেন্দ্রীয় ছাত্রলীগকে দায়ি করা ঠিক নয়। যারা অপরাধী তাদের সেভাবেই বিচার হবে। গুটি কয়েকের দায়ভার গোটা পার্টি নেবে না। তবে সরকার ক্ষমতায় আছে, তাই দায় নিতে হবে। এর মাধ্যমে সরকারের ভাবমূর্তি নষ্ট হয়েছে।

গতকাল দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে তিনি একথা বলেন। আবরার হত্যাকান্ডের ঘটনায় আন্দোলনরত শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহবান জানিয়ে সেতু মন্ত্রী বলেন, নৃশংস এই হত্যাকান্ডের ঘটনায় জড়িত সবাইকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে। কারো দাবিতে নয়, আমাদের বিবেকের তারনায় দ্রæত পদক্ষেপ নিয়েছি। প্রধানমন্ত্রী ঘটনার পরপরই আইজিপিকে ডেকে কঠোর নির্দেশনা দেন। আমি আন্দোলনরত শিক্ষার্থীদের বলবো, তোমরা ক্লাসে ফিরে পড়াশুনায় মনোনিবেশ করো।
ওবায়দুল কাদের বলেন, আবরার হত্যাকান্ডের ঘটনায় ইস্যু বানাচ্ছে বিএনপি। আবরার হত্যাকান্ড নিয়ে উদ্বেগ নেই তাদের (বিএনপি)। এটাকে তারা আন্দোলনের ইস্যু বানাতে চাইছে। এটা নিয়ে তারা আন্দোলন করতে চায়। নইলে তারা এটি নিয়ে কেন উস্কানি দিচ্ছে।
তিনি আরো বলেন, দুর্নীতির অভিযোগ উঠলে ঢাকার দুই সিটি কর্পোরেশনের আওয়ামী লীগ দলীয় কাউন্সিলররা আগামী নির্বাচনে মনোনয়ন পাবেন না। ঢাকার দুই সিটি কর্পোরেশনের আওয়ামী লীগ দলীয় অনেক কাউন্সিলরের নামে বিভিন্ন অভিযোগ রয়েছে। তাদের বিরুদ্ধে দলীয়ভাবে ব্যবস্থা নেয়া হবে কি না- জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, দেখুন, এটা কেস টু কেস হবে। অপরাধ অনুযায়ী এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। একজন তো অলরেডি অ্যারেস্টেড, আরও একজনের বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ এসেছে। এগুলো যাদের বিরুদ্ধে আসবে তারা পরবর্তী সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়ন পাবেন না, এটা আমি নিশ্চিত করে বলতে পারি।
তিনি বলেন, এ ধরনের অপকর্মের অভিযোগ যাদের বিরুদ্ধে আছে, তাদের মনোনয়ন দেয়া হবে না। যেখানে আইনানুগ ব্যবস্থা নেয়া দরকার দুদককে বলা আছে। দুর্নীতি দমন কমিশন ব্যবস্থা নিতে পারে, যে কারও ব্যাপারে।
এসব কাউন্সিলরের মাথার ওপর ছায়া হয়ে যারা ছিল, তাদের ধরা হবে কি না- এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ছায়া তো নয় ছাতা। ছাতাগুলোও খোঁজা হচ্ছে।
দুর্নীতির বিরুদ্ধে অভিযান থেমে গেছে নাকি চলমান আছে- এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, এটা কোনো দিনও থামবে না। যতক্ষণ না এটাকে আমরা নিয়ন্ত্রণ করতে পারব, লক্ষ্য অর্জন করতে না পারব; ততক্ষণ পর্যন্ত মাদক, সন্ত্রাস, ক্যাসিনো জুয়া, চাঁদাবাজি, টেন্ডারবাজি এসব অপকর্মের বিরুদ্ধে আমাদের প্রধানমন্ত্রী যে অভিযান শুরু করেছেন তা শেষ হবে না।
তিনি আরও বলেন, এবার কাউন্সিলকে সামনে রেখে আমাদের টার্গেট- তৃণমূল পর্যায় থেকে শুরু করে কেন্দ্রীয় পর্যায় পর্যন্ত বিতর্কিতদের বাদ দিয়ে নতুন কমিটি করার। এখন সারাদেশেই তৃণমূলের সম্মেলন হচ্ছে। সব বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত নেতাদের প্রতি নির্দেশনা রয়েছে। এছাড়া প্রধানমন্ত্রী ইনফর্মালিও আমাদের সঙ্গে বসেছেন, পরপর দুবার বলেছেন এ বিষয়ে সতর্ক থাকতে হবে। কোনো বিতর্কিত ব্যক্তি যাতে দলের নেতৃত্বে না আসতে পারে।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ