Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সঞ্চয় হারানোর শোকে...

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

পাঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র কোঅপারেটিভ (পিএমসি) ব্যাঙ্কে ১ কোটি ৩০ লাখ টাকা জমা ছিল তার। সেই টাকার ফেরত পাওয়ার সম্ভাবনা নিয়ে তুমুল দুশ্চিন্তার মধ্যেই সোমবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন জেট এয়ারের প্রাক্তন কর্মী ও মুম্বাইয়ের বাসিন্দা সঞ্জয় গুলাটি।
পরিবার সূত্রে জানা যায়, সোমবার দুপুরে সঞ্জয় ওসিওয়ারা অঞ্চলে পিএমসি গ্রাহকদের একটি সমাবেশে গিয়েছিলেন তিনি। সেখান থেকে ফিরে প্রবল দুশ্চিন্তা করছিলেন সঞ্জয়। রাতে খাবার সময়ে আচমকাই হৃদরোগে আক্রান্ত হন তিনি। স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাকে মৃত বলে ঘোষণা করেন। সঞ্জয়ের বাবা, ৮০ বছরের বৃদ্ধ মানালি নরকারও সেই বিক্ষোভে উপস্থিত ছিলেন। তিনি পুলিশকে জানান, ‘আমাদের চারটি অ্যাকাউন্ট ছিল ওই ব্যাঙ্কে। সেখানে জমানো টাকা নিয়ে গত কয়েক দিন ধরে খুব দুর্ভাবনায় ছিল সঞ্জয়। সারা জীবনের সমস্ত সঞ্চয় চলে গেলে পথে বসতে হবে, এমনটাই সে বলছিল বারবার।’

সংবাদমাধ্যমের একাংশের দাবি, জেট এয়ারওয়েজ বন্ধ হয়ে যাওয়ার সময়ে কাজ হারান সঞ্জয়। তার সন্তান প্রতিবন্ধী। ফলে চিকিৎসার জন্যে বড় অঙ্কের খরচ হয় তার। সেই খরচের জন্যে সঞ্চয়ের ওপরেই নির্ভরশীল ছিলেন তিনি। কিন্তু পিএমসি-র সাড়ে চার হাজার কোটি টাকার কেলেঙ্কারি সামনে আসার পরেই তা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার অধীনে চলে গিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক গ্রাহকদের টাকা তোলার সীমা বেঁধে দেয়। প্রথমে নির্দেশিকা জারি করে জানানো হয়, ১০০০ টাকা তুলতে পারবেন গ্রাহকরা এই নির্দেশ যথেষ্ট বিড়ম্বনায় ফেলে সঞ্জয়ের মতো বহু গ্রাহককেই। ধাপে ধাপে টাকা তোলার মেয়াদ বাড়ানো হয়। প্রথম ধাপে ১০,০০০টাকা তোলার অনুমতি পান গ্রাহকরা। তারপরে তা বেড়ে ২৫,০০০ টাকা হয়েছিল। গ্রাহকদের তুমুল বিক্ষোভের মুখে পড়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত অনুরোধ করেন গ্রাহকের টাকা তোলার সীমা ৪০,০০০ করার জন্যে। রিজার্ভ ব্যাঙ্ক আপাতত এই অঙ্ককেই ধার্য করেছে অ্যাকাউন্টহোল্ডারদের জন্যে। সূত্র : ডেইলি নিউজ ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ