Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২৫০টি স্থাপনা উচ্ছেদ ও লাখ টাকা জরিমানা

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোশেনের উচ্ছেদ অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকায় দুটি উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) বনানীর কামাল আতাতুর্ক এভিনিউ এলাকায় এবং দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) বায়তুল মোকাররম মসজিদ এলাকা, ক্রিড়া ভবনের সামনে ও পল্টন বক্সকালভার্ড রোডে এ অভিযান পরিচালনা করা হয়।

গতকাল মঙ্গলবার সকালে উত্তর সিটির বনানীতে পরিচালিত অভিযানের নেতৃত্ব দেন ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার ও দক্ষিণ সিটির পরিচালিত অভিযানের নেতৃত্ব দেন ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান উদ্দিন আহমেদ।

এসময় সড়ক ও ফুটপাত দখল করে অবৈধভাবে গড়ে তোলা খাবার হোটেল, টং দোকানসহ আড়াই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে ডিএসসিসি। অন্যদিকে ফুটপাত দখল করে নির্মাণ সামগ্রী রাখার অপরাধে আতাতুর্ক এভিনিউ এর একটি বাড়ির মালিক ও নির্মাণ ঠিকাদারকে ১ লক্ষ টাকা জরিমানা করেছে ডিএনসিসি।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন পরিচালিত ভ্রাম্যমাণ আদালতটি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনের দক্ষিণ ও উত্তর পাশের কালভার্ট রোড এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করে।

ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান উদ্দিন আহমেদ জানান, এ অভিযানে ৮১টি ভাসমান খাবার হোটেল, একশো টং দোকান, ২০টি ভাঙারির দোকান, পাঁচটি সেমিপাকা দোকান, ১০টি ভাসমান কাপড়ের দোকান, ১০টি পানির দোকান, ২৫টি খাবার বিক্রির গাড়িসহ মোট ২৫১টি ভাসমান দোকান ও স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। তিনি বলেন, অবৈধ স্থাপনা উচ্ছেদে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

এদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগের প্রেক্ষিতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা করা হয়েছে। ডিএনসিসি’র জনসংযোগ বিভাগের প্রধান কর্মকর্তা এএসএম মামুন জানান, ডিএনসিসি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ইনবক্সে প্রতিদিন অনেক নাগরিক বিভিন্ন ধরনের অভিযোগ ও পরামর্শ দিয়ে থাকেন। এ সকল অভিযোগ ও পরামর্শের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ডিএনসিসির সংশ্লিষ্ট বিভাগে পাঠানো হয়ে থাকে। তিনি জানান, এ ধরনের একটি অভিযোগের প্রেক্ষিতে ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার গতকার মঙ্গলবার দুপুর আড়াইটায় রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক এভিনিউর ফুটপাত দখল করে নির্মাণ সামগ্রীর ধ্বংসাবশেষ রাখার অপরাধে ১৫৮/ই কামাল আতাতুর্ক এভিনিউ এর একটি বাড়ির মালিক ও নির্মাণ ঠিকাদারকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে তাৎক্ষণিকভাবে নির্মাণ সামগ্রীর ধ্বংসাবশেষগুলো পরিষ্কার করার নির্দেশ দেয়া হয়। ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত ও উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ