Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাবি ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

বিশ^বিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৯, ১২:০৪ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) খ-ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে ২৩ দশমিক ৭২ শতাংশ বা ১০ হাজার ১৮৮ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। এ ইউনিটে আসন সংখ্যা দুই হাজার ৩৭৮টি। গতকাল রোববার দুপুরে ঢাবি ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন। এসময় খ-ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও কলা অনুষদের ডিন প্রফেসর আবু মো. দেলোয়ার হোসেন, আইন অনুষদের ডিন প্রফেসর রহমত উল্লাহ প্রমূখ উপস্থিত ছিলেন।

খ ইউনিটে এ বছর মোট ৪৫ হাজার ১৮ জন আবেদন করলেও পরীক্ষা দেন ৪২ হাজার ৯৫৪ জন। গত ২১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়া এ পরীক্ষার ২১ দিন পর ফল ঘোষণা করা হয়। গত দুই বছর প্রশ্নফাঁস ও ভর্তি জালিয়াতির অভিযোগ ওঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবার পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনে। নতুন নিয়মে ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নের সঙ্গে ৪৫ নম্বরের প্রশ্নের লিখিত উত্তর দিতে হয়েছে পরীক্ষার্থীদের। ৯০ মিনিটের পরীক্ষায় নৈর্ব্যক্তিকের জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পেয়েছেন তারা।
২০০ নম্বরের মধ্যে ১৭৯ দশমিক ২৫ শতাংশ নম্বর পেয়ে এবার খ-ইউনিটের মেধা তালিকায় প্রথম হয়েছেন বেগম বদরুন্নেছা মহিলা কলেজ থেকে পাস করা আফরাজ আরসিয়ান। ১৭৭ দশমিক ৭৫ নম্বর পেয়ে দ্বিতীয় হয়েছেন ময়মনসিংহের সৈয়দ শহীদ নজরুল ইসলাম কলেজ থেকে পাস করা নুরুন্নাহার উর্মী এবং তৃতীয় হয়েছেন জামালপুরের তারাকান্দা কলেজের বিশ্বময় শর্মা প্রমীত।

খ-ইউনিটে এবার গতবছরের তুলনায় প্রায় দ্বিগুণ পাস করেছে জানিয়ে ভিসি প্রফেসর আখতারুজ্জামান বলেন, ‘শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিক পর্যায়ের লেখাপড়াকে গুরুত্ব দিয়ে প্রশ্নপত্র সাজানোর ফলেই পাসের হার গত বছরের তুলনায় অনেক ভালো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।’
যোগ্য বিবেচিতদের মধ্যে মেধাক্রম অনুসারে ১ থেকে ৬ হাজার জন শিক্ষার্থী ১৬ অক্টোবর বিকেল ৫টা থেকে ৩১ অক্টোবর বিকেল ৪টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে বিষয়ের পছন্দক্রম পূরণ করতে পারবেন। কোটায় আবেদনকারীদের ১৬ অক্টোবর থেকে ২৩ অক্টোবরের মধ্যে কলা অনুষদের ডিন অফিস থেকে ফর্ম সংগ্রহ করে পূরণ করে তা সেখানেই জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে এই সময়ের মধ্যে ডিন বরাবর আবেদন করা যাবে। এছাড়া অন্যান্য তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট দেখতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ