Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

এই ‘শুদ্ধি অভিযান’ নিয়ে অনেক প্রশ্ন রয়েছে

-ড. আকবর আলি খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

দেশে সুশাসন প্রতিষ্ঠিত হলে শুদ্ধি অভিযানের প্রয়োজন পড়তো না বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান। তিনি বলেছেন, যতক্ষণ পর্যন্ত সুশাসন নিশ্চিত না হবে, ততক্ষণ দুর্নীতি, অরাজকতা, আইনের লঙ্ঘনসহ অসংখ্য সমস্যা চলতেই থাকবে। গতকাল ‘সুশাসন প্রতিষ্ঠায় শুদ্ধি অভিযান’ নিয়ে ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় তিনি এসব কথা বলেন।

রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) ডিবেট ফর ডেমোক্রেসি এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাসান আহমেদ চৌধুরী কিরণ। বিতর্ক প্রতিযোগিতা হঠাৎ কেন শুদ্ধি অভিযান নিয়ে প্রশ্ন তুলে ড. আকবর আলি খান বলেন, চলমান শুদ্ধি অভিযান নিয়ে অনেক প্রশ্ন আছে। এই অভিযান কেন আরও আগে শুরু হলো না? আর হঠাৎ করেই বা কেন শুরু হলো, তার ব্যাখ্যা জানা প্রয়োজন। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শুদ্ধি অভিযান পরিচালনার মাধ্যমে বাংলাদেশের মানুষের মনে আশা জাগিয়েছেন। তবে মনে রাখতে হবে, এই অভিযান সুশাসন প্রতিষ্ঠার আন্দোলনে পরিণত হলেই শুধু সফলতা আসবে। এই শুদ্ধি অভিযান সুশাসন প্রতিষ্ঠায় সহায়ক হবে কিনা, এ বিষয়ে যথেষ্ট সন্দেহ আছে। অভিযান কতদিন চলবে, কত বছরে সফল হবে, ৬ মাস না ৬ বছর, না ১০ বছর চলবে, এ বিষয়ে কোনও নিশ্চয়তা নেই।

বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদ হত্যার দ্রুত বিচার দাবি করে আকবর আলি খান বলেন, আবরার হত্যা মামলার চার্জশিট দ্রুত দিতে হবে। বিচার যেন বিঘিœত না হয়, সেদিকেও নজর রাখতে হবে। বুয়েটের মতো ঘটনা দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়েও ঘটতে পারে। এজন্য শিক্ষা মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা নিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ