Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সীমান্ত হত্যা বন্ধে নিজেদেরও দায়িত্বশীল হতে হবে

সিলেটে পররাষ্ট্রমন্ত্রী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

সীমান্ত হত্যা বন্ধে ঢালাওভাবে ভারতকে দোষারোপ না করে নিজেদেরও দায়িত্বশীল হতে হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গতকাল দুপুরে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সম্প্রতি সীমান্তে হত্যাকান্ড উল্লেখযোগ্য হারে কমে গেছে। আর যারা মারা যাচ্ছে, তাদের অধিকাংশই অবৈধভাবে ভারতে যায়। চোরাকারবারির সাথে জড়িত। অবৈধভাবে ভারত যাওয়া কমালে সীমান্ত হত্যা কমে যাবে বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, চুরি বন্ধ করুন। সরকার কিন্তু কাউকে মারতে চায় না। তবে আমাদের দায়িত্ববান হতে হবে। অবৈধভাবে ভারত যাওয়া কমালে সীমান্ত হত্যা বন্ধ হবে। ২০০১-২০০২ ও ২০০৩ সালে প্রতিবছর শতাধিক লোক মারা যেত। কিন্তু গত বছর মাত্র ৩-৪ জন লোক মারা গেছে।

ভারতে পানি ও গ্যাস দেওয়া নিয়ে মানুষের মধ্যে তথ্যবিভ্রাট রয়েছে বলেও এক প্রশ্নের জবাবে জানান মন্ত্রী। ফেনী নদীর পানির চুক্তির মাধ্যমে ভারতকে দায়বদ্ধতার মধ্যে ফেলেছে বাংলাদেশ। এটা বাংলাদেশের মহানুভবতা। মন্ত্রী আরও বলেন, আমদানিকৃত গ্যাস বাংলাদেশ রূপান্তর করে ভারতে বিক্রি করবে। এতে উল্টো বাংলাদেশই লাভবান হবে। গতকাল দুপুরে একদিনের সফরে সিলেট আসেন পররাষ্ট্রমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ