Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

আজ রোববার আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস।‘বিধি তৈরি করুন এবং জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করুন’ প্রতিপাদ্যের মধ্য দিয়ে সারাবিশ্বে দিবসটি পালিত হচ্ছে। বাংলায় এর ভাবার্থ করা হয়েছে ‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি। ’
আজ রোববার সকাল ১০টায় রাজধানীর শেরে-বাংলা নগরে বঙ্গবন্ধু আন্তজাতিক সম্মেলন কেন্দ্র দিবসের কার্যক্রম উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করবেন। দিবস পালন উপলক্ষে এক বাণীতে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বলেছেন, দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশের গৃহীত কার্যক্রম এবং স্বেচ্ছাসেবক ও স্থানীয় জনসাধারণের অংশগ্রহণমূলক সংস্কৃতি সারাবিশ্বে এ দেশকে দুর্যোগ ব্যবস্থাপনায় রোল মডেল। তিনি বলেন, অবস্থানগত কারণে বাংলাদেশ পৃথিবীর দুর্যোগ প্রবণ অঞ্চলে অবস্থিত। দুর্যোগকে প্রতিরোধ করা সম্ভব নয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বাণীতে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রম শুরু করেন। উপকূলীয় জনসাধারণের দুর্যোগ ঝুঁকি বিবেচনা করে তিনি ১৯৭৩ সালের ১ জুলাই নতুন আঙ্গিকে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) প্রতিষ্ঠা করেন। ২০১৮-১৯ অর্থ বছরে টিআর/কাবিখা প্রকল্পে টাকার ১০০টি ঝুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র এবং ১১হাজার ৬০৪টি দুযোর্গ সহনীয় বাসগৃহ প্রদাস করা হবে।

অনুষ্টানে সভাপতিত্ব করবেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুল রহমান,স্বাগত বক্তব্য রাখবেন, সিনিয়র সচিব মো, শাহ কামাল,বক্তব্য রাখবেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরে মহাপরিচালক মো. শাহাদৎ হোসেন।
প্রতিমন্ত্রী জানান, দিবসটি পালন উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে। দেশব্যাপী আলোচনা সভা, পোস্টার স্থাপন, লিফলেট বিতরণ, ক্রোড়পত্র প্রকাশ, বিভিন্ন টিভি চ্যানেলে টকশো, সড়কদ্বীপে সাজ-সজ্জা, র‌্যালি, চিত্রাংকন প্রতিযোগিতা, বিভিন্ন এলাকায় ভূমিকম্প ও অগ্নিকান্ডের মহড়া, স্মরনিকা প্রকাশ ইত্যাদি রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ