Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বর্ষার মৌসুমী বায়ু বিদায়ের পথে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আশ্বিন মাস ফুরিয়ে আসছে। পঞ্জিকার হিসাবমতে শরৎ ঋতু বিদায়ের পথে। হেমন্ত দ্বারপ্রান্তে। বর্ষারোহী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুমালা বিদায়ের পালা ঘনিয়ে এসেছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল থেকে বর্ষারোহী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুমালা বিদায়ের আবহ তৈরি হয়েছে। আর, আগামী ৪৮ ঘণ্টায় মৌসুমী বায়ু বাংলাদেশ থেকে বিদায় নেয়ার সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া বিভাগ পূর্বাভাসে জানায়। এ অবস্থায় দেশের আবহাওয়ায় আসছে স্বাভাবিক পালাবদল।
এ সময়ে বিদায়মান মৌসুমী বায়ুর কিছুটা প্রভাবে দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে। এর পাশাপাশি অনেক জেলায় মাঝরাত থেকে সকাল অবধি হালকা শীত অনুভূত হচ্ছে। তাছাড়া বিশেষ করে দেশের উত্তর জনপদ, নদ-নদীর অববাহিকা ও পাহাড়ি এলাকায় ভোর বেলায় হালকা কুয়াশা ঝরছে। মিশ্র রকমের আবহাওয়ায় সর্দি-কাশি, শ্বাসকষ্ট, ভাইরাস জ্বর, পেটের পীড়াসহ মৌসুমী বিভিন্ন রোগব্যাধির প্রকোপ লক্ষ্য করা যাচ্ছে।
গতকাল (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত, কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হয়েছে। তবে ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও রংপুর বিভাগে বিক্ষিপ্ত হালকা ও ছিটেফোঁটা বৃষ্টিপাত হয়েছে।
এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কক্সবাজারে ৯২ মিলিমিটার। এছাড়া চট্টগ্রামে ১৫, নিকলিতে ৪, নেত্রকোনায় ১, সীতাকুন্ডে ৩৫, নোয়াখালীতে ৯, ফেনীতে ২৬, টেকনাফে ২০, শ্রীমঙ্গলে ৫, তেঁতুলিয়ায় ৩, ডিমলায় ১৮, ভোলায় ২ মি.মি.সহ বিভিন্ন স্থানে হালকা বৃষ্টিপাত হতে পারে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৪.৪ এবং সর্বনিম্ন রাজারহাটে ২৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩.২ এবং সর্বনিম্ন ২৪ ডিগ্রি সে.।
গতকাল আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সে সাথে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।
চলতি সপ্তাহের (৯ থেকে ১৪ অক্টোবর) কৃষি আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্যকিরণ কাল ৫ থেকে ৬ ঘণ্টার মধ্যে থাকতে পারে। বাষ্পীভবনের দৈনিক গড় ২.৫০ মি.মি. থেকে ৩.৫০ মি.মি. থাকতে পারে। এ সময়ের প্রথমার্ধে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগের অনেক স্থানে এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় হালকা (দৈনিক ৪ থেকে ১০ মি. মি.) থেকে মাঝারি ধরনের (১১ থেকে ২২ মি. মি.) বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।
সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২৩ থেকে ৪৩ মি. মি.) বর্ষণ হতে পারে। এ সময়ের দ্বিতীয়ার্ধে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ