Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতকে গ্যাস দিচ্ছি না, রি-এক্সপোর্ট করছি

প্রথমবারের মতো সিলেটে ট্যুরিস্ট বাস সার্ভিস চালু

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

বাংলাদেশের প্রাকৃতিক গ্যাস ভারতকে দেয়া হচ্ছে না উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, এখানে গ্যাস বিক্রির তথ্যটা ভুল, আমরা রি-এক্সপোর্ট করব। গতকাল দুপুরে সিলেট আউটার স্টেডিয়ামের নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বাংলাদেশের গ্যাস ভারতে দিচ্ছি না। এখানে তথ্যটা ভুল। আমরা কোত্থেকে বিক্রি করব গ্যাস? মূলত আমরা বিদেশ থেকে গ্যাস এনে এটা প্রক্রিয়াজাত করে সিলিন্ডারে ঢুকাব। সেই গ্যাস আমরা ভারতকে দেব। এতে আমাদের মার্কেট বড় হবে। দেশের উন্নতি হবে। আমাদের লাভ, আমরা রি-এক্সপোর্ট করছি। মন্ত্রী বলেন, অনেকের ধারণা, আমরা নিজেদের গ্যাস দিয়ে দিচ্ছি। নো ওয়ে, আমরা এটা রি-এক্সপোর্ট করব, এটা দুনিয়ার সব দেশেই হয়।

মন্ত্রী বলেন, মানবিক বিষয়ের কথা মাথায় রেখে ফেনী নদীর কিছু পানযোগ্য পানি ভারতকে দেওয়া হবে। ভারতের সাথে সুসম্পর্ক বজায় রেখেই বিভিন্ন সময় আন্তঃচুক্তি হয়ে থাকে। তারই অংশ হিসেবে আরো নানা চুক্তি হয়েছে যা প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলন করে বিস্তারিত তুলে ধরবেন।
এদিকে প্রথমবারের মতো ট্যুরিস্ট বাস সার্ভিসের যুগে প্রবেশ করেছে সিলেট। এসব বাস ব্যবহার করে বিভিন্ন পর্যটন কেন্দ্রে ভ্রমণ করতে পারবেন পর্যটকরা। গতকাল বেলা আড়াইটার দিকে নগরীর জিন্দাবাজারে এ বাসের উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী। সিলেট ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের উদ্যোগে এই ট্যুরিস্ট বাস দুটি চালু হয়েছে। আগামীতে আরও ৬টি ট্যুরিস্ট বাস চালু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এসব বাসে এসি ও ওয়াইফাই আছে। বাসের কোনোটিতে ২২টি, কোনোটিতে ২৪টি করে আসন রয়েছে। এ সময় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ