Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চুক্তিতে ভারতের চেয়ে বাংলাদেশের লাভই বেশি

সাংবাদিকদের ফারুক খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্প্রতি ভারত সফরকে ফলপ্রসূ উল্লেখ করে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান বলেছেন, এই সফরের মধ্য দিয়ে যেসব চুক্তি সম্পন্ন হচ্ছে, তাতে ভারতের চেয়ে বাংলাদেশেরই লাভ-ই বেশি।
প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করেন ফারুক খান। তিনি বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক যেকোনো সময়ের চেয়ে উচ্চমানে এবং প্রধানমন্ত্রীর সাম্প্রতিক সফরের মধ্য দিয়ে আবারও তার প্রমাণ মিলেছে। দুটি দেশে সম্পর্কের ভিত্তি মজবুত করে একে অপরের প্রতি কীভাবে সহানুভূতি প্রকাশ করতে পারে, তার অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত-বাংলাদেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দীর্ঘ আলোচনা হয়েছে- এমনটি জানিয়ে এই রাজনীতিক বলেন, পারস্পরিক সমস্যাগুলো দূরীকরণে কথা হয়েছে। যেমন- রোহিঙ্গা, তিস্তার পানিবণ্টনসহ অন্যান্য নদীর সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। সীমান্ত হত্যা বন্ধের ব্যাপারে, যোগাযোগ, অর্থনৈতিক যোগাযোগ গুরুত্ব পেয়েছে এই সফরে। এ কারণেই আমরা এই সফরকে ফলপ্রসূ সফর মনে করছি। যে সমস্যাগুলো আছে, তা আগামী দিনে সমাধান হবে বিশ্বাস করি।

সফর নিয়ে কূটনীতিক বিশ্লেষকদের সমালোচনার জবাবে তিনি বলেন, আমি কূটনীতিকদের বক্তব্য শুনেছি। তাদের বক্তব্য মিডিয়াকে খুশি করার জন্য। বিশ্বের কোনো দেশেই সব সমস্যা এক সফরের মধ্য দিয়ে শেষ হয়ে যায় না। যারা এই সফর নিয়ে সমালোচনা করছেন, তারা হয়তো কূটনীতি বোঝেন না, নয়ত বলার জন্য বলছেন।
আওয়ামী লীগ ক্ষমতার টানা ১০ বছর পার করল এবং ভারতের সঙ্গে সমস্যার সমাধানের প্রতিশ্রæতি দিয়ে ক্ষমতায় এসেছিল- এর জবাবে ফারুক খান বলেন, ভারতের সঙ্গে আমাদের সমস্যাগুলো দীর্ঘদিনের। যারা সমালোচনা করছেন, তাদের উদ্দেশ্যে বলতে চাইছি, অন্য সরকার যখন ক্ষমতায় ছিল, তারা কী করেছেন? সমালোচকরা কী করেছেন তখন? তারা তো একটি সমস্যাও সমাধান করতে পারেননি। আমরা কিন্তু গঙ্গা চুক্তি, ছিটমহলের মতো জটিল সমস্যার সমাধান করেছি। একদিনেই সব সমাধান হয় না। যারা বক্তব্য দিচ্ছেন, তারা না বুঝে বক্তব্য দিচ্ছেন। হিংসা বা বিদ্বেষ ছড়িয়ে কোনো সমস্যার সমাধান হয় না। আলোচনা করে সমাধান করতে হয়।

পানির সমস্যা প্রসঙ্গে তিনি বলেন, শুধু তিস্তা নয়, অন্যান্য নদী নিয়েও সমস্যা আছে। আমাদের বুঝতে হবে আমাদের সব নদীর পানি আসে ভারত থেকে। এ পানিতে ভারতেরও অধিকার আছে। কিন্তু পানি নিয়ে ভারতের যে নীতি, তার বিরোধিতা আমরাও করছি।
তিনি আরও বলেন, চুক্তিতে ভারতের চেয়ে বাংলাদেশেরই লাভ-ই বেশি। যারা সমালোচনা করেন, তারা শুধু রাজনৈতিক স্বার্থ হাসিল করার জন্যই করছেন। ফিলিস্তিনের সমস্যা সমাধান হয়নি কেন, কাশ্মীরে ৭০ বছরে শান্তি আসেনি কেন? এগুলোও তো আমাদের সামনে উদাহরণ। রোহিঙ্গা নিয়ে আমরা তৎপর। সমাধানের পথ বের করছি। অধৈর্য হলে সত্যিকার সমাধান হয় না।



 

Show all comments
  • নজরুল ইসলাম ৯ অক্টোবর, ২০১৯, ৩:০৩ এএম says : 0
    কিছু বলার ভাষা খুঁজে পাচ্ছি না
    Total Reply(0) Reply
  • Najrana Ashrafi ৯ অক্টোবর, ২০১৯, ৩:০৪ এএম says : 0
    We are Illiterate right ?? So Everything we understand it...
    Total Reply(0) Reply
  • Moshiur Rahman ৯ অক্টোবর, ২০১৯, ৩:০৪ এএম says : 0
    লাভের গুড় পিঁপড়ায় খাবে , বাংলাদেশর মানুষ ভারতের দাদাগীরি থেকে মুক্তি চায়
    Total Reply(0) Reply
  • Munna Muminul ৯ অক্টোবর, ২০১৯, ৩:০৫ এএম says : 0
    বাংলাদেশের নয় বলুন আ.লীগের লাভ বেশি।
    Total Reply(0) Reply
  • Maruf Uddin Nirub ৯ অক্টোবর, ২০১৯, ৩:০৫ এএম says : 0
    অাল্লাহ ওকে হেদায়েত দান করুক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ