Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফেনী নদীর পানি প্রত্যাহার চুক্তির প্রতিবাদ গণদলের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

জাতীয় ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় নেতা ও গণদল চেয়ারম্যান এটিএম গোলাম মাওলা চৌধুরী বলেছেন, ফেনী নদীর পানি প্রত্যাহারে ভারতের সঙ্গে সমঝোতা চুক্তির মাধ্যমে ফেনী, মিরেরসরাই, নোয়াখালী ও কুমিল্লাকে মরুভ‚মিতে পরিণত করা হবে। তিনি বলেন,এমনিতে ভারত দীর্ঘদিন ধরে অবৈধভাবে ফেনী নদীর পানি তুলে নেয়। আর এখন ভোটারবিহীন নির্বাচনের অবৈধ সরকার জনগণের ম্যান্ডেট না নিয়ে ভারতকে পানি প্রত্যাহারের ক্ষমতা দিয়ে রাষ্ট্রবিরোধী চুক্তি সম্পন্ন করেছে। ফেনী নদীর পানি প্রত্যাহার চুক্তির প্রতিবাদ জানিয়ে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে গণদল চেয়ারম্যান এসব কথা বলেন।

গোলাম মাওলা বলেন, তিস্তার ন্যায্য হিস্যা আমাদের দেয়া হচ্ছে না। উল্টো আমরা তাদের অবৈধভাবে নানা সুযোগ সুবিধা দিয়েই যাচ্ছি। স্বাধীনতার পর থেকে পাওয়ার প্রত্যাশায় রেখে তারা আমাদের কাছ থেকে একটার পর একটা আদায় করছে। তিনি বলেন, নতজানু অবৈধ সরকার ভারতের অযৌক্তিক বিভিন্ন চাওয়া পূরণ করছে। অথচ ৫৪টি অবিভিন্ন নদীর বাইরে থাকা ফেনী নদীর পানি দীর্ঘদিন ধরে ত্রিপুরা প্রশাসন সাবরুম ও আমলীঘাট পয়েন্টে উচ্চক্ষমতা সম্পন্ন পাম্পের মাধ্যমে তুলে নিচ্ছে। এতে করে গেলো বছরগুলোতে ফেনী কৃষি ও মৎস্য চাষ ঝুঁকির মুখে পড়ে। শুধু তাই নয় মুহুরী প্রজেক্টও ঝুঁকির মুখে রয়েছে। তার উপর বৈধভাবে পানি প্রত্যাহারের সমঝোতা চুক্তি এ অঞ্চলকে মরুভ‚মিতে পরিণত করবে। অনাবাদি হয়ে পড়বে কৃষি জমি। ধ্বংস হয়ে যাবে ফেনী নদী ও মুহুরী প্রজেক্টকে কেন্দ্র করে গড়ে ওঠা শত শত মৎস্য খামার।
গণদল চেয়ারম্যান বর্তমান বিরোধী দলকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, আপনাদের নেতা ফেনী নদীতে ভারতের অবৈধ দখলদারিত্বের চেষ্টার প্রতিবাদে লংমার্চ করেছিলেন। আর আপনারা নতজানু সরকারের গৃহপালিত বিরোধী দলের ভূমিকা পালন করছেন। মাওলা চৌধুরী ফেনী নদীর পানি প্রত্যাহার চুক্তিকে দেশের স্বার্থবিরোধী উল্লেখ করে অবিলম্বে তা বাতিলের দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ