Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফিলিং স্টেশন পুনরায় চালুর সুপারিশ

সংসদের নিরাপত্তার জন্য হুমকি তালকুদার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

রাজধানীর আসাদগেইট সংলগ্ন তালুকদার ফিলিং স্টেশনটি পুনরায় চালুর সুপারিশ করেছে সংসদ সদস্যদের আবাসন, নিরাপত্তাসহ অন্যান্য সুযোগ-সুবিধা দেখভালের দায়িত্বে থাকা সংসদ কমিটি।
গতকাল রোববার সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়েছে। জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদ কমিটির সভাপতি প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী। বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, কাজী ফিরোজ রশীদ ও হুইপ মাহবুব আরা বেগম গিনি। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনার (কেপিআইভুক্ত) নিরাপত্তার কথা বিবেচনা করে নবম জাতীয় সংসদের তৎকালীন ‘সংসদ কমিটি’ তালুকদার ফিলিং স্টেশন বন্ধ করে দেয়ার সুপারিশ করেছিল। তখন ওই কমিটির সভাপতি ছিলেন তৎকালীন প্রধান হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ। এরপর সংসদ এলাকার ‘নিরাপত্তার হুমকিস্বরূপ’ স্টেশনটিকে বন্ধ করার ব্যবস্থা নিতে সংসদ সচিবালয় থেকে গণপূর্ত অধিদপ্তরকে চিঠি দেয়া হয়। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। সর্বশেষ আদালতের রায় অনুযায়ী ২০১০ সালের ২৪ জুলাই ফিলিং স্টেশনটি বন্ধ করে দেয় গণপূর্ত অধিদপ্তর। তখন থেকে এটি বন্ধ অবস্থায় রয়েছে।

সংসদ কমিটি সূত্র জানায়, বৈঠকে তালুকদার ফিলিং স্টেশনটি চালুর বিষয়ে আলোচনাকালে গণপূর্ত অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়, ফিলিং স্টেশনটি চালু করতে বর্তমানে আইনি কোনো বাধা নেই। সংসদ সচিবালয়সহ কয়েকশ’ এমপির গাড়ির জ্বালানি অনেক দূর থেকে আনতে হচ্ছে। কমিটি মনে করছে এই ফিলিং স্টেশনটি চালু হলে জ্বালানি তেল কেনার প্রক্রিয়া সহজ হবে। এতে সংসদ সচিবালয় ও সংসদ সদস্যরা উপকৃত হবে।
বৈঠক শেষে কমিটির সদস্য কাজী ফিরোজ রশীদ সাংবাদিকদের বলেন, আমরা ওই ফিলিং স্টেশনটি চালু করার ব্যবস্থা নিতে বলেছি। এর থেকে ভাড়া বাবদ যে আয় হবে, তার অর্ধেক নেবে পার্লামেন্ট মেম্বারস ক্লাব। বাকিটা সরকারের কোষাগারে যাবে।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে সংসদে কর্মরত কর্মচারীদের আবাসন সমস্যা সমাধানে গণপূর্ত বিভাগের মিরপুরে নির্মিত ভবন সংসদের কাছে হস্তান্তর করার জন্য ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়। এছাড়া আগারগাঁও এলাকায় আরো দুটো ভবন নির্মাণের প্রস্তাব করা হয়েছে। এদিকে কমিটির বৈঠকে সিটি কর্পোরেশনকে সংসদ ভবন এলাকা থেকে সবধরনের কুকুর আগামী ডিসেম্বরের মধ্যে সরিয়ে ফেলতে বলা হয়েছে। প্রয়োজনে ‘ডগ হোম’ নির্মাণ করে কুকুর স্থানান্তর করতে বলা হয়েছে। এছাড়া সংসদ এলাকা থেকে সকাল ৮টার আগে ময়লা অপসারণ করতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ