Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের সাথে করা চুক্তি দেশের স্বার্থবিরোধী

বিবৃতিতে সিপিবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের সাথে সম্পাদিত চুক্তিসমুহ বাংলাদেশের স্বার্থ বিরোধী বলে উল্লেখ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। গতকাল এক বিবৃতিতে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বাংলাদেশের স্বার্থ ক্ষুন্ন করে ভারতের স্বার্থে যে চুক্তি হয়েছে তাতে দেশবাসী হতাশ ও ক্ষুব্ধ। তিনি বাংলাদেশের স্বার্থে পরিপন্থি চুক্তি থেকে সরে আসতে সরকারের প্রতি দাবি জানিয়েছেন।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, তিস্তাসহ অভিন্ন নদীসমুহ থেকে বাংলাদেশের পানি প্রাপ্তির ন্যায্য হিস্যার বিষয়টি বছরের পর বছর ঝুলিয়ে রাখা হলেও বাংলাদেশ ফেনী নদী থেকে ১.৮২ কিউসেক পানি ভারতকে প্রদান করার চুক্তিতে রাজি হওয়ায় বাংলাদেশের মানুষ বিষ্মিত ও হতাশ হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ প্রধানমন্ত্রীর এ সফরে তিস্তা চুক্তি, সীমান্তে মানুষ হত্যা, ভারতের নাগরিক পঞ্জি এবং রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়ে ভারতের জোরালো ভূমিকার বিষয়ে ইতিবাচক ফলাফল ও সংবাদ প্রত্যাশা করেছিল। কিন্তু তা না করে প্রধানমন্ত্রী উল্টো ফেনী নদীর পানি ভারত নেয়ার এবং বন্দর ব্যবহারে বিষয়ে চুক্তি করলেন। তাই প্রধানমন্ত্রীর এ সফর বাংলাদেশের মানুষের জন্য হতাশা ও বঞ্চনার।
বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দও দেশের স্বার্থ বিরোধী চুক্তি বাতিলের দাবি জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ