Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আশ্বিনে বিক্ষিপ্ত বৃষ্টিপাত তাপমাত্রা সহনীয়

কম সক্রিয় মৌসুমি বায়ু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আশ্বিন মাস পাড়ি দিল তিন সপ্তাহ। মেঘ-বৃষ্টির বাহক মৌসুমী বায়ুমালা বাংলাদেশের ওপর এখন কম সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল অবস্থায় রয়েছে। তবে ‘কম সক্রিয়’ মৌসুমী বায়ুর প্রভাবে দেশের অনেক জেলায় বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে গতকাল (রোববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায়। দিন ও রাতের তাপমাত্রার পারদ নিচে এবং তা সহনীয় পর্যায়ে রয়েছে।
আবহাওয়া পূর্বাভাস মতে, পরবর্তী ৪৮ ঘন্টায় বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় কিছুটা পরিবর্তন আসতে পারে।

গতকাল ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে মাদারীপুরে ৪১ মিলিমিটার। এ সময় ঢাকায় ১১, চট্টগ্রামে ২৬, ময়মনসিংহে ৯, রংপুরে ২৪, বরিশালে ২২ মি.মি.সহ বিভিন্ন স্থানে হালকা ও বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়। তবে সিলেট ও রাজশাহী বিভাগে তেমন বৃষ্টিপাত হয়নি।
সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৪ এবং সর্বনিম্ন সীতাকুন্ডে ২২.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩২.৩ এবং সর্বনিম্ন ২৬.৫ ডিগ্রি সে.।

আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘন্টার পূর্বাভাস অনুযায়ী, দেশের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও হতে পারে মাঝারি ধরনের ভারী বর্ষণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ