Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিস্তা নয়, উল্টো ফেনী নদীর পানি যাবে ত্রিপুরায়

শেখ হাসিনা-মোদি বৈঠকে ৭ চুক্তি সই, ৩ প্রকল্প উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

তিস্তা চুক্তির মুলো ঝুলেই থাকল। ২০১১ সালে ড. মনমোহন সিং তিস্তা চুক্তির প্রস্তুতি নিয়ে ঢাকায় এসে চুক্তি না করেই ফিরে গেছেন। ২০১৫ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা সফরে এসে ফেনী নদীর পানি দাবি করলে বাংলাদেশ থেকে জানানো হয় ‘তিস্তায় পানি এলে ভারতে ফেনী নদীর পানি পাবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের আগে গত ২ অক্টোবর ঢাকায় পররারাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে জানানো হয় দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে তিস্তাসহ ৫২ অভিন্ন নদীর পানি নিয়ে আলোচনা হবে। দেশের ১৬ কোটি মানুষ তাকিয়ে ছিলেন তিস্তা, রোহিঙ্গা ইস্যু, এনআরসি নিয়ে আলোচনা হবে। কিন্তু তেমন কিছুই মেলেনি; উল্টো বাংলাদেশের নিজস্ব নদী ফেনী নদীর পানি ভারতকে দিতে সমঝোতা স্মারকসহ সাতটি চুক্তি ও সমঝোতা সই হয়েছে। দিল্লির হায়দরাবাদ হাউজে গতকাল অনুষ্ঠিত হয় ঢাকা-নয়াদিল্লির মধ্য দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠকে নিজ নিজ দেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন। এছাড়া দুই প্রধানমন্ত্রী তিনটি যৌথ প্রকল্পের উদ্বোধন করেন। বৈঠকে সই হওয়া সমঝোতা স্মারকের আওতায় বাংলাদেশের ফেনী নদী থেকে পানি প্রত্যাহার করে নিতে পারবে ভারত। সেই পানি যাবে ত্রিপুরার সাবরুম শহরে পানি সরবরাহ প্রকল্পে।

দুই দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তিগুলোর মধ্যে চারটি সমঝোতা স্মারক (এমওইউ), একটি স্ট্যান্টার্ড অপারেশন প্রসিডিউর (এসওপি), একটি চুক্তি এবং অপরটি একটি কর্মসূচির নবায়ন। এগুলো হচ্ছে- সমুদ্র উপকূলে নজরদারি (কোস্টাল সারভেইলেন্স সিস্টেম-সিএসএস) বিষয়ে বাংলাদেশ সরকার ও ভারত সরকারের মধ্যে একটি সমঝোতা স্মারক, ভারতের পণ্য পরিবহনে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার বিষয়ক চুক্তি সম্পর্কিত একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর) স্বাক্ষর এবং ত্রিপুরায় সাবরুম শহরে পানি সরবরাহ প্রকল্পে ফেনী নদী থেকে থেকে ১ দশমিক ৮২ কিউসেক পানি প্রত্যাহার বিষয়ে বাংলাদেশের পানিসম্পদ মন্ত্রণালয় এবং ভারতের জলশক্তি মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক। চুক্তি হয়েছে ভারত থেকে নেয়া ঋণের প্রকল্প বাস্তবায়নের (এলওসি) বিষয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তি। এছাড়া হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় একটি সমঝোতা স্মারক, বাংলাদেশ ও ভারতের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি বিষয়ে চুক্তি নবায়ন এবং যুব উন্নয়নে বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং ভারতের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে পারস্পরিক সহযোগিতার লক্ষে একটি সমঝোতা স্মারক সই হয়।

চুক্তি ও সমঝোতাপত্র বিনিময়ের পর শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি যৌথভাবে তিনটি প্রকল্প উদ্বোধন করেন। প্রকল্পগুলো হলো খুলনায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে ‘বাংলাদেশ-ভারত প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, ঢাকার রামকৃষ্ণ মিশনে বিবেকানন্দ ভবন এবং বাংলাদেশ থেকে ত্রিপুরায় এলপিজি আমদানি প্রকল্প। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিযোগ উপদেষ্টা সালমান এফ রহমান, আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ভারতে নিয়োজিত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী প্রমুখ।

কয়েক বছর বন্ধ থাকার পর পূজা উপলক্ষে ৫০০ টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দেয় বাংলাদেশ। এই ইলিশ স¤প্রতি ভারতে পৌঁছেছে। ইলিশ পৌঁছানোর দুদিন দিন পরই নয়াদিল্লি বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এরপরই দেশজুড়ে পেঁয়াজের দাম বেড়ে যায়। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের সফরে ভারতের রাজধানী নয়াদিল্লি যান। সেখানে এক অনুষ্ঠানে তিনি বলেন, রাঁধুনিকে বলেছি, পেঁয়াজ ছাড়া রান্না করতে। প্রধানমন্ত্রীর এ সফরে তিস্তা নিয়ে কোনো অগ্রগতি হবে না তা আগেই ভারতের ক‚টনৈতিক স‚ত্রে জানা গেছে। তবে ফেনী নদীর পানি ইস্যুতে নতুন ঘোষণার কথাও শোনা যাচ্ছিল। সমঝোতা স্মারকে তাই হলো।

ঐতিহাসিক হায়দ্রাবাদ হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠকের পরে উভয়ের উপস্থিতিতে দুই দেশের মধ্যে এই স্মারক ও চুক্তি স্বাক্ষরিত হয়। বেলা সাড়ে ১১টায় এই দ্বিপক্ষীয় বৈঠক শুরুর আগে দুই নেতা কিছুক্ষণ একান্তে কথা বলেন।

এর আগে, ২০১৫ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করেন। ওই সফরে দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফেনী নদীর পানি চান ভারতের মোদি। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘তিস্তায় পানি এলে ভারতে ফেনীর পানি পাবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সরকারি সফরে বৃহস্পতিবার নয়া দিল্লি যান। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই তার প্রথম দিল্লি সফর। তিনি ২০১৭ সালের এপ্রিলে সর্বশেষ দিল্লি সফর করেন। আজ রবিবার প্রধানমন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।



 

Show all comments
  • K M Forid ৬ অক্টোবর, ২০১৯, ১:২৩ এএম says : 0
    বাংলাদেশের মানুষ তাকিয়ে ছিল তিস্তা চুক্তি, সীমান্তে মানুষ হত্যা, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে ভারতের জোরালো ভূমিকা এবং এনআরসি নিয়ে একটি ভাল খবরের। কিন্তু কোনটাই পূরণ হলো না। অত্যন্ত হতাশাজনক খবর বাংলাদেশের জন্য। ভারতের সেই চিরচেনা রূপটাই দেখা গেল। তারা শুধু নিতে পারে, দিতে পারে না
    Total Reply(0) Reply
  • Mohammad Imran ৬ অক্টোবর, ২০১৯, ১:২৪ এএম says : 0
    Ali নিজেরা গ্যাস পাচ্ছি না কিন্তু প্রতিবেশি দেশকে দিচ্ছি। নিজেরা সারাবছর ইলিশ মাছ সাধারণের ক্রয় ক্ষমতার বাইরে রেখে প্রতিবেশিদের বিতরণ করছি। প্রতিবেশি দেশটি পানির হিস্যা না দিলেও আমরা বিতরণ করছি! ! বিমামূল্য ট্রানজিট দিচ্ছি বিনিময়ে ফেলানির লাশ ঝুলিয়ে দিচ্ছে সীমান্তে। অবৈধ প্রবেশে বিনা শর্তে আপ্যায়ন করে ফিরিয়ে দিচ্ছি বিনিময়ে আমাদের কৃষককে ধরে নিয়ে হত্যা করছে! !!! আর কত!!! জালিম, বর্বর, হানাদার পাকিস্তানিদের হাত থেকেতো স্বাধীনতা পেয়েছি কিন্তু উগ্রবাদী, সামাজ্যবাদী, ধর্মান্ধ, খুনি, জালিম ভারতের প্রভাব থেকে মুক্তি পাব কবে!!!?
    Total Reply(0) Reply
  • Didar Khalashi ৬ অক্টোবর, ২০১৯, ১:২৪ এএম says : 0
    হতাশ বাংলাদেশিরা কি পেল ভারতের কাছ থেকে- ফারাক্কার গজবের পানি ছাড়া ! তিস্তা নদীর জলবণ্টন,আসামের এনআরসি,কিংবা রোহিঙ্গা প্রশ্নে বাংলাদেশকে সমর্থনের আশা করে বাংলাদেশের নেতারা বক্তব্য দিচ্ছিলেন কোন পাত্তাই দিল না ভারতে। কিন্তু দিল্লি কী তাদের আশা পূরণ করেছে অথবা করবে ? আমার মনে হয় বাংলাদেশের প্রতিনিধিরা শুধু দিতে গিয়েছিল ইন্ডিয়াকে,একটা বিষয় বুঝলাম না বন্ধু শুধু নেয়-দেয় না-এ কেমন বন্ধু ?
    Total Reply(0) Reply
  • Kazi Asaduzzaman ৬ অক্টোবর, ২০১৯, ১:২৫ এএম says : 0
    তীব্র নিন্দা, ধিক্কার দিয়ে কাজ হবে না । প্রতিবাদ, প্রতিরোধের জন্য রাস্তায় নামতে হবে ।
    Total Reply(0) Reply
  • Tanim Ahsan ৬ অক্টোবর, ২০১৯, ১:২৫ এএম says : 0
    বাংলাদেশের এই ভালোবাসা যেন গ্রামের চেয়ারম্যান এর সুন্দরী মেয়েটির সাথে রিক্সাওয়ালার একতরফা প্রেম।
    Total Reply(0) Reply
  • Ali Akbar ৬ অক্টোবর, ২০১৯, ১:২৫ এএম says : 0
    ভারতে গিয়ে তিস্তার পানির পরিবর্তে ফেনী নদীর পানি দিয়ে আসল ত্রিপুরাকে হায়রে ভালবাসা...
    Total Reply(0) Reply
  • MD Nayan Islam ৬ অক্টোবর, ২০১৯, ১:২৬ এএম says : 0
    কি অদ্ভুদ ভালবাসা। বাঙ্গালি তিস্তার পানি তো পেলনা রবং ভারতে ফেনীর পানি মূহুর্তের মধ্যে পেয়ে গেল।রিয়েল বন্ধুত্ব।
    Total Reply(0) Reply
  • Rafiqul Islam ৬ অক্টোবর, ২০১৯, ১:২৬ এএম says : 0
    এগুলো তো চুক্তি নয় এগুলো হচ্ছে অবৈধভাবে ক্ষমতায় বসে থাকার বিনিময় ভারতকে প্রতিদান দেয়া একটি কৌশল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ