Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ডেঙ্গুতে আরও এক জনের মৃত্যু

ঢাকায় তিন মাসে সবচেয়ে কম রোগী ভর্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

ডেঙ্গু আক্রান্ত হয়ে সজল সিংহ নামে আরও এক যুবকের মৃত্যু হয়েছে। রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এদিকে গত তিন মসের মধ্যে একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে কর্মভর্তি হয়েছে গত শুক্রবার। এদিন রাজধানীর বিভিন্ন হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ৬০ জন। যা গত জুলাই, আগষ্ট, সেপ্টেম্বর ও অক্টোবরের বিগত ৪ দিনের হিসেবে সবচেয়ে কম। সূত্র মতে, যশোরের কেশবপুরের পাঁচপোতা প্রামের সজল সিংহ নামের এক যুবক (৩৩) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছেন। গতকাল শনিবার সকালে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্য হয়। সজল সিংহ’র সঙ্গে ঢাকায় অবস্থানকারী তার দাদা পার্থ সিংহ জানান, ১৫ দিন আগে সজল ডেঙ্গুতে আক্রান্ত হয়ে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। সেখানে অবস্থার অবনতি হলে তাকে ৩০ সেপ্টেম্বর ঢাকা সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সজল মারা যান।
সরকারি হিসাবে এ পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ৮১ জন। এই তথ্য সরকারের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রন ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটিতে এ পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ২৩১ মৃতের তথ্য এসেছে। এরমধ্যে ১৩৬ মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৮১ জনের ডেঙ্গু জনিত মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর।

এদিকে গত ২৪ ঘন্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) সারাদেশে নতুন করে আরও ২৬৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। এরমধ্যে ঢাকায় ৬০ জন এবং ঢাকার বাইরে ২০৯ জন। অর্থাৎ ঢাকার তুলনায় ঢাকার বাইরে রোগীর সংখ্যা তিনগুণের বেশি। স্বাস্থ্য অধিদফতরের ‘হেলথ ইমার্জেন্সি অপরেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী গত ১ জানুয়ারি থেকে ৫ আক্টোবর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৯ হাজার ৬১৬ জন। এরমধ্যে ৮৭ হাজার ৯০৩ জন সুস্থ্য হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। যা এ পর্যন্ত মোট ভর্তি রোগীর ৯৮ শতাংশ। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতলে ১ হাজার ৪৭৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। যারমধ্যে ঢাকার ৪১টি সরকারি বেসরকারি হাসপাতালে ৪৯৫ জন এবং অন্যান্য বিভাগে ৯৮২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ