Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘অসময়ে’ বৃষ্টিপাত অব্যাহত

উত্তর-দক্ষিণে ভারী বর্ষণের আভাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম


বর্ষার মৌসুমী বায়ুর প্রভাবে প্রায় সারাদেশে কমবেশি বৃষ্টিপাত হচ্ছে। রংপুর, রাজশাহীসহ দেশের উত্তরাঞ্চল এবং দক্ষিণে খুলনা বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। দেশের নদ-নদী অঞ্চলের অনেক স্থানে অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়া অব্যাহত রয়েছে। এ কারণে ১ নম্বর নৌ-সতর্ক সঙ্কেত বহাল রাখা হয়েছে। তবে সমুদ্র শান্ত থাকায় আপাতত সমুদ্র বন্দরসমূহের জন্য কোন সঙ্কেত নেই।
আবহাওয়া বিভাগ জানায়, গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ঢাকায় ১৯ মিলিমিটার, সিলেটে ২৭ মি.মি. (সর্বোচ্চ), ফরিদপুরে ১১ মি.মি., হাতিয়ায় ১৬ মি.মি., যশোরে ২৬ মি.মি., ভোলায় ১০ মি.মি.সহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা বৃষ্টিপাত হয়েছে। কোথাও কোথাও বৃষ্টি ঝরেছে সাময়িক এবং ছিটেফোঁটা।

আশ্বিনের মাঝামাঝি থেকে টানা গত সপ্তাহ খানেকের মাঝারি থেকে ভারী, অনেক জায়গায় হালকা এই ‘অসময়ের’ বর্ষণ হচ্ছে। এরফলে তাপমাত্রার পারদ নিচের দিকে রয়েছে। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্ব-উত্তরের জনপদ তেঁতুলিয়ায় ২৩ এবং সর্বোচ্চ দক্ষিণ-পশ্চিমের প্রধান শহর যশোরে ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গলেও পারদ নেমেছে ২৪ ডিগ্রিতে।
উত্তর জনপদ ও পাহাড়ি অঞ্চলের বিভিন্ন স্থানে মাঝরাতের পর হালকা শীত অনুভূত হচ্ছে। ভোরবেলায় পড়ছে হালকা কুয়াশা। গতকাল ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩২.৮ এবং সর্বনিম্ন ২৫.৯ ডিগ্রি সে.। আবহাওয়া বিভাগ বলছে, আজ সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা কিছুটা হ্রাসের সম্ভাবনা রয়েছে।

এদিকে ভারী বর্ষণের সতর্কবার্তায় আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন বাংলাদেশের পশ্চিমাংশে একটি ঘূর্ণীবায়ু বিরাজ করছে। এর প্রভাবে গতকাল সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কোথাও কোথাও ভারী (একদিনে ৪৪ থেকে ৮৮ মি.মি.) থেকে অতি ভারী (৮৯ মি.মি.র ঊর্ধ্বে) বৃষ্টিপাত হতে পারে।
আজ সন্ধ্যা পর্যন্ত সারাদেশের আবহাওয়া পূর্বাভাসে জানা যায়, ঢাকা, চট্টগ্রামসহ দেশের অনেক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। আগামী সপ্তাহে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

নৌ পূর্বাভাস ও সতর্কতায় জানা গেছে, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে বৃষ্টি-বজ্রবৃষ্টিসহ অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।
এদিকে বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং বাংলাদেশ উপকূল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ