Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি ভুলে হয়েছে

বিএসএমএমইউতে স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

 চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রকল্প প্রস্তাবনায় বিভিন্ন পণ্যের দাম অত্যধিক বাড়িয়ে দেখানো হয়েছে, যা সম্প্রতি পরিকল্পনা মন্ত্রণালয় প্রকাশ করেছে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রেরিত এ কম অবাস্তব প্রস্তাব ভুলে হয়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কেবল একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে। সেটা এখনো একনেকে যায়নি। অর্থাৎ বাস্তবায়ন তো দূরের কথা, এখনো অনুমোদন হয়নি।
গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয় গবেষণা দিবস উপলক্ষে ‘নিরন্তর গবেষণা : উন্নততর চিকিৎসা ও শিক্ষার সোপান’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মূলত স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের একটি প্রকল্পের প্রস্তাবনা পাঠানো হয়েছিল পরিকল্প না মন্ত্রণালয়ে। অসংখ্য অসঙ্গতির কারণে সেটি আবার ফিরিয়ে দিয়ে পুনরায় প্রস্তাব পাঠানোর নির্দেশ প্রদানসহ দোষীদের শাস্তির সুপারিশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয়।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের উন্নয়নের জন্য গবেষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গবেষণায় বাংলাদেশ এখনো পিছিয়ে রয়েছে। কারণ আমাদের বাজেটে গবেষণার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা হয় না। কিন্তু আগামী বাজেটে আমি নিজ দায়িত্বে গবেষণার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করার আশ্বাস দিচ্ছি। সবিএসএমএমইউ’র ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএমআরসি ও কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়ক ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন, বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ