Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার পূজামন্ডপ বেড়েছে ৪৮৩টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আজ সন্ধ্যায় দেবী দুর্গার বোধন। আগামীকাল সন্ধ্যায় দুর্গাদেবীর আমন্ত্রণ ও অধিবাসের মাধ্যমে শুরু হবে পূজার মূল আচার অনুষ্ঠান। এরপর ৮ অক্টোবর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্য মতে, গতবছর সারা দেশে পূজামন্ডপের সংখ্যা ছিল ৩০ হাজার ৯১৫টি। এবার এ সংখ্যা দাঁড়িয়েছে ৩১ হাজার ৩৯৮টি, যা গত বছরের চাইতে ৪৮৩টি বেশি। এর মধ্যে ঢাকা বিভাগে সাত হাজার ২৭১টি, চট্টগ্রামে চার হাজার ৪৫৬টি, সিলেটে দুই হাজার ৫৪৫টি, খুলনায় চার হাজার ৯৩৬টি, রাজশাহীতে তিন হাজার ৫১২টি, রংপুরে পাঁচ হাজার ৩০৫টি, বরিশালে এক হাজার ৭৪১টি ও ময়মনসিংহে এক হাজার ৬৩২টি। চট্টগ্রাম, রংপুর, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগ ছাড়া বাকি চার বিভাগে পূজামন্ডপের সংখ্যা বেড়েছে। এবার চট্টগ্রাম জেলায় সর্বোচ সংখ্যক ১ হাজার ৭৭৪টি মন্ডপে পূজা হচ্ছে। সর্বনিম্ন পূজার সংখ্যা বরিশাল মহানগরে ৩৮টি।

পূজা মন্ডপের সংখ্যা বৃদ্ধিতে সন্তুষ্টি জানিয়ে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত বলেন, মুক্তিযুদ্ধের সপক্ষের সরকারের নেয়া সার্বিক নিরাপত্তার বিষয়টির প‚জার সংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে অনুক‚ল পরিবেশ তৈরিতে সহায়তা করেছে। সংবাদ সম্মেলনে সারাদেশের বিভিন্ন মন্দির উন্নয়ন/পুনঃনির্মাণ বাবদ সরকার প্রদত্ত ২৫২ কোটি টাকার বরাদ্দ বৃদ্ধির দাবি জানানো হয়। এ ছাড়া তিনি সংবাদ সম্মেলনে জানান, আইনশৃঙ্খলা বাহিনীর পরামর্শে তারা সারা দেশে রাত ১০টার মধ্যে সব প্রতিমা বিসর্জনের নির্দেশনা দিয়েছেন। পূজা উপলক্ষে সারাদেশে আইনশৃংখলাবাহিনী কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ