Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে আগামী সপ্তাহেও

১ নম্বর নৌ সতর্ক সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আশ্বিনের তৃতীয় সপ্তাহ চলছে। ‘অসময়ে’ বৃষ্টিপাতের হার ভাদ্র মাসকে ছাড়িয়ে যাচ্ছে। আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, কমবেশি বর্ষণ অব্যাহত থাকতে পারে আসছে সপ্তাহেও। বর্ষার দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুমালা বাংলাদেশ ও আশপাশ অঞ্চলের উপর সক্রিয় রয়েছে। আর বাংলাদেশ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি অবস্থায় আছে।

গতকাল (বুধবার) সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়েছে। কোথাও হালকা, ছিটেফোঁটা কোথাও তা মাঝারি ধরনের। সর্বোচ্চ বৃষ্টিপাত হয় খেপুপাড়ায় ৮৫ মিলিমিটার। এ সময় সিলেটে ৩৬, তাড়াশে ৩০, খুলনায় ২৮, কুমারখালীতে ২২, নোয়াখালীতে ১১, রাঙ্গামাটিতে ১০ মি.মি.সহ বিভিন্ন স্থানে স্বল্পবৃষ্টি হয়। তবে এ সময় ঢাকা, চট্টগ্রাম, রংপুর, বরিশাল ও ময়মনসিংহ নগরে তেমন বৃষ্টি ঝরেনি।
দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩৪.৫ এবং সর্বনিম্ন ফরিদপুরে ২২.৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩.৩ এবং সর্বনিম্ন ২৪.৯ ডিগ্রি সে.।

আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও অপর বিভাগগুলোতে কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে অর্থাৎ আগামী সপ্তাহে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

এদিকে চলতি সপ্তাহের (১ থেকে ৭ অক্টোবর) আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, এ সময়ে সারাদেশে মাঝারি (একদিনে ১১ থেকে ২২ মিলিমিটার) থেকে মাঝারি ধরনের ভারী (২৩-৪৩ মি. মি.) বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও ভারী (৪৪-৮৮ মি. মি.) বর্ষণও হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। দীর্ঘমেয়াদি পূর্বাভাসে চলতি অক্টোবর (আশ্বিন-কার্তিক) মাসে ‘স্বাভাবিক’ হারে বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছে।

এদিকে দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, খুলনা, যশোর, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে বৃষ্টি-বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। তবে উত্তর বঙ্গোপসাগর স্বাভাবিক থাকায় সমুদ্র বন্দরসমূহের জন্য কোন সতর্ক সঙ্কেত নেই।
অন্যদিকে ভারতের আবহাওয়া বিভাগ পূর্বাভাসে জানায়, আগামী ৫ অক্টোবর পর্যন্ত দেশটির পশ্চিম-মধ্যাঞ্চল, হিমালয় পাদদেশীয় ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন জায়গায় তথা প্রধাান নদ-নদীসমূহের উজানভাগে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে ৬ অক্টোবর থেকে এসব অঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ