Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকার যানজট নিরসন ও কারণ খুঁজতে কমিটি গঠনের নির্দেশ

হাইকোর্টের রায় প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

ঢাকার যানজটের কারণ অনুসন্ধান এবং তা নিরসনের উপায় খুঁজতে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি মো. সোহরাওয়ার্দীর ডিভিশন বেঞ্চের দেয়া আদেশ প্রকাশ পেয়েছে। গত ১৫ মে এ আদেশ দেয়া হয়। আদেশে ৩ মাসের মধ্যে কারণ নির্ণয় করে যানজট নিরসনে একটি পরিকল্পনা দাখিল করতে বলা হয়। রিটকারীর আইনজীবী ইশরাত হাসান জানান, মঙ্গলবার তিনি আদেশের সার্টিফায়েড কপি হাতে পেয়েছেন। যানজটে বছরে ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা-শীর্ষক প্রতিবেদনের ভিত্তিতে রিট করা হয়েছিলো। শুনানি শেে বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি মো. সোহরাওয়ার্দীর ডিভিশন বেঞ্চ রুলসহ আদেশ দেন। রুলে রাজধানীর ট্রাফিক নিয়ন্ত্রণ ও যানজট কমাতে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং যানজট কমাতে কার্যকর পদক্ষেপ নেয়ার কেন নির্দেশ হবে দেয়া হবে না তা জানতে চাওয়া হয়। স্বরাষ্ট্র সচিব, যোগাযোগ সচিব, অর্থ সচিব, রাজউক চেয়ারম্যান, ঢাকার দুই মেয়র, পুলিশের আইজি, ডিএমপি কমিশনার ও অতিরিক্ত পুলিশ কমিশনারকে (ট্রাফিক) রুলের জবাব দিতে বলা হয়। অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, যানজট নিরসনে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন আজ তার লিখিত সত্যায়িত কপি হাতে পেয়েছি। আগামী ২১ অক্টোবর বিবাদীরা যানজট নিরসনে কমিটি গঠন ও পরিকল্পনার বিষয়ে অগ্রগতি জানাবেন। ওই দিন এ বিষয়ে আদালত শুনানির দিন ঠিক করেছেন। এর আগে গত ২১ জুলাই রাজধানী ঢাকার যানজট দূর করতে বিশেষজ্ঞদের নিয়ে একটি মাস্টার প্ল্যান করতে নির্দেশ দেন হাইকোর্ট। গত ১৫ মে ঢাকার যানজট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চেয়ে রিটটি করা হয়।



 

Show all comments
  • Md. Moniruzzaman ২ অক্টোবর, ২০১৯, ১:২৯ পিএম says : 0
    আসলে যানজটের এ সমস্যাটা ঢাকাবাসীর কাছে একবারেই নতুন। কমিটি আশা করি খুবই ‘কার্যকর’ একটা পদ নির্দেশ করে প্রতিবেদন দাখিল করবে একদশক পরে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ