Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পবার গবেষণায় তথ্য

জেলা শহরগুলোতে শরীরচর্চা ও বিনোদনের ব্যবস্থা খুবই অপ্রতুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা)এক গবেষনায় বলা হয়েছে, ‘অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে শরীরচর্চ্চা ও অবকাঠামো সুবিধা’ অধিকাংশ জেলাতে নেই। এ সংক্রান্ত গবেষণায় ২২ টি জেলা থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায়, ৪৫ ভাগ জেলা প্রশাসনের অধীনে কোন মাঠ নেই। ২২ টি জেলার মধ্যে ১৫ টি (৬৮ ভাগ) জেলায় কোন পার্ক নেই। যে ৭টি জেলায় পার্ক আছে তার ৩টিরই ব্যবস্থাপনার জন্য কোন লোকবল নেই। মাত্র ৫টি জেলায় ব্যায়ামাগার আছে, মাত্র ২টি জেলায় সাঁতার কাটার জন্য পুল ও ট্রেনিং এর ব্যবস্থা আছে। ২২টি জেলার মাত্র ৩টিতে হাঁটার সব রকমের সুব্যবস্থা আছে। মাত্র ২টি জেলায় নারী ও শিশুদের জন্য হাঁটা ও কায়িক পরিশ্রমের ব্যবস্থা আছে।
গতকাল পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এর সম্মেলন কক্ষে এ গবেষণার ফলাফল প্রকাশ করা হয়। আর্ক ফাউন্ডেশন, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও সেন্টার ফর ল এন্ড পলিসি এফেয়ার্স সম্মিলিতভাবে এই গবেষণা সম্পন্ন করে।
পবা’র চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে পরিচালিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পবার সহ-সম্পাদক ডা. লেলিন চৌধুরী, আর্ক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. রুমানা হক, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক বজলুর রহমান প্রমূখ। অনুষ্ঠানে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন, নীতি বিশেষজ্ঞ এডভোকেট সৈয়দ মাহবুবুল আলম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ