Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রী ভারত যাচ্ছেন কাল

তিস্তা-রোহিঙ্গা বিষয়ে আলোচনা স্বাক্ষরিত হতে পারে ৮ স্মারক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আগামীকাল ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম (ডব্লিউইএফ)-এর ভারতীয় শাখা ইন্ডিয়ান ইকোনোমিক ফোরাম-২০১৯ এ যোগ দিতে আগামীকাল সকালে চার দিনের সফরে দিল্লি পৌঁছাবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দু’দেশের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন ও তিস্তার পানি বণ্টন বিষয়ে আলোচনার পাশাপাশি ৮টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামীকাল সকালে প্রধানমন্ত্রীর দিল্লিতে পৌঁছানোর কথা রয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে শনিবার দ্বিপক্ষীয় বৈঠকের পর যোগাযোগ, সংস্কৃতি, কারিগরি সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ খাতে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে। ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসস এই তথ্য জানিয়েছে।

হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী জানান, দুই প্রধানমন্ত্রীর মধ্যে ৫ অক্টোবর বৈঠক হবে। এরপরই মূলত সমাঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। যোগাযোগ,
সংস্কৃতি, কারিগরি সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ খাতে এ পর্যন্ত সাত থেকে আটটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয় নিশ্চিত হওয়া গেছে। তবে এ সংখ্যা ১০টিতেও উন্নীত হতে পারে।

তিনি আরও জানান, তিস্তা ও রোহিঙ্গা ইস্যুসহ স্বার্থ সংশ্লিষ্ট সব বিষয়ে দুই প্রধানমন্ত্রীর মধ্যে বিস্তারিত আলোচনা হবে। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তের আগে আমরা কোনও ধারণা পোষণ করতে পারছি না। ভারতের ন্যাশনাল রেজিস্ট্রার অব সিটিজেন (এনআরসি) বিষয়ে জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির মধ্যে বৈঠকে আলোচনা হয়েছে। হাইকমিশনার জানান, এনআরসি প্রশ্নে বাংলাদেশকে উদ্বিগ্ন না হতে ভারতের প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন। হাইকমিশনার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম (ডবিøউইএফ)-এর ভারতীয় শাখা ইন্ডিয়ান ইকোনোমিক ফোরাম-২০১৯ এ যোগ দিতে ৩ অক্টোবর সকালে চার দিনের সফরে দিল্লি পৌঁছাবেন। ওই ফোরামে প্রধানমন্ত্রী বিশেষ করে নিম্ন আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়াসহ বাংলাদেশের সাম্প্রতিক সময়ের অগ্রগতি ও সমৃদ্ধি তুলে ধরবেন। এর পাশাপাশি তিনি বাংলাদেশের বর্তমান জিডিপি প্রবৃদ্ধি এবং বিগত কয়েক বছরে দেশের অর্থনৈতিক উন্নয়নে তার সরকারের ব্যাপক সাফল্যের কথাও উল্লেখ করবেন। তিনি ভারতের বড় বড় বিনিয়োগকারীকে বাংলাদেশে আরও বিনিয়োগেরও আহ্বান জানাবেন। এছাড়া তিনি ভারতের তিনটি চেম্বার অব কমার্স অ্যান্ড এক্সচেঞ্জের নেতাদের সঙ্গে শুক্রবার যৌথভাবে বৈঠক ও মতবিনিময় করবেন।

ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে ৫ অক্টোবর শনিবার বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঐতিহাসিক হায়দ্রাবাদ হাউসে। পরে ভারতের প্রধানমন্ত্রী আয়োজিত মধ্যাহ্নভোজে যোগ দেবেন শেখ হাসিনা। বিকালে শেখ হাসিনা ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন। এদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর সকালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া ভারত সফররত সিঙ্গাপুরের ডেপুটি প্রধানমন্ত্রী হেং সুয়ে কেট শুক্রবার বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি রোববার ভারতের কংগ্রেস পার্টির প্রধান সোনিয়া গান্ধীর সঙ্গেও বৈঠক করবেন।

আগামীকাল বাংলাদেশে হাইকমিশন আয়োজিত সংবর্ধনা ও নৈশভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মভিত্তিক ফিচার ফিল্ম তৈরির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য ভারতের প্রখ্যাত চিত্রপরিচালক শ্যাম বেনেগাল রবিবার বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। বাংলাদেশ-ভারত যৌথভাবে প্রযোজিত বঙ্গবন্ধুর ওপর নির্মিত চলচ্চিত্র মুজিব বর্ষ ২০২০-২১ শেষ হওয়ার আগে মুক্তি পাবে। ভারত সফর শেষে প্রধানমন্ত্রী আগামী ৬ অক্টোবর বিকালে দেশের উদ্দেশে দিল্লি ত্যাগ করবেন। #



 

Show all comments
  • Khan MD Abdullah ২ অক্টোবর, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    জাতিসংঘের অধিবেশনে মিয়ানমার ইস্যুতে বাংলাদেশকে ভোট দেয়নি ভারত, কাশ্মির ইস্যুতে ভারতকে ভোট দিয়েছে বাংলাদেশ,, ভারতে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় বাংলাদেশে পিয়াজ রপ্তানি করা বন্ধ করে দিয়েছে ভারত,, বাংলাদেশে ইলিশের কেজি ১হাজার টাকা, কিন্তু ভারতে রপ্তানি করা হয়েছে প্রতি কেজি ৫০০টাকায়,, শেষ খবর হচ্ছে পানি বেড়ে যাওয়ায় ফারাক্কা বাঁধের ১০৯টি গেইট খুলে দিয়েছে ভারত, বাংলাদেশে বন্যার আশঙ্কা,, ভারত একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে তাদের নিজেদের ভালো তারা দেখবে এতে দোষের কিছু দেখি না,, কিন্তু বাংলাদেশী হয়ে ভারতে যারা বন্ধু হিসেবে বিশ্বাস করে, তাদের জন্য আমার দুঃখ হয়
    Total Reply(0) Reply
  • Kabir Azgar ২ অক্টোবর, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    বাংলাদেশ ভারতের সম্পর্কের মজবুত কোন বৃত্তি নেই সম্পর্কটা শুধুই আওয়ামীলীগের সঙ্গে বাংলাদেশের জনগণের সঙ্গে নই
    Total Reply(0) Reply
  • Nibir ২ অক্টোবর, ২০১৯, ১:৫০ এএম says : 1
    Best of luck prime minister
    Total Reply(0) Reply
  • Akter Hossain ২ অক্টোবর, ২০১৯, ১:৫১ এএম says : 0
    ভারত সরকার একটা বর্বর জাতির সর্বোত্তম নিদর্শন। এরা মনুষত্বের সর্বনিম্ম পর্যায় আরও অনেক আগেই অতিক্রম করেছে।
    Total Reply(0) Reply
  • Umme Shelly ২ অক্টোবর, ২০১৯, ১:৫২ এএম says : 0
    ভারতকে যতই ভালো বাসেন ভারত ভালো বাসবে না।
    Total Reply(0) Reply
  • তানবীর ২ অক্টোবর, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    প্রধানমন্ত্রীর এই সফরের জন্য রইলো অনেক অনেক শুভ কামনা
    Total Reply(0) Reply
  • মিনার মুর্শেদ ২ অক্টোবর, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    ভালো কিছুর প্রত্যাশায় অপেক্ষায় রইলাম
    Total Reply(0) Reply
  • ash ২ অক্টোবর, ২০১৯, ৫:১৩ এএম says : 0
    SHOB TO DEWA HOESE, KI R BAKI ASE??
    Total Reply(0) Reply
  • দীনমজুর কহে ২ অক্টোবর, ২০১৯, ১০:০৬ এএম says : 0
    দিলাম ইলিস ,পাইলামনা পেয়াজ,পাইলাম পানি।মোজেজাটা কি? যে পানিতে ঘটতে পারে ব্যাপক ফসল আর প্রানহানী
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ