Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফটোগ্রাফির ডিএক্সও মার্ক র‌্যাংকিংয়ে সবাইকে ছাড়িয়ে মেট ৩০ প্রো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ৬:৪৫ পিএম

হুয়াওয়ে মেট ৩০ প্রো স্মার্টফোন ফটোগ্রাফির ক্ষেত্রে ডিএক্সও মার্ক র‌্যাংকিংয়ের সর্বোচ্চ রেটিং অর্জন করেছে। হুয়াওয়ের মেট সিরিজের নতুন এ ফোনটি সুপার-সেনসিং সিনে ক্যামেরার জন্য ১২১ পয়েন্ট অর্জন করে এ র‌্যাংকিংয়ে শীর্ষে অবস্থান করছে। পাশাপাশি ফটো স্কোরের ক্ষেত্রে ১৩১ পয়েন্ট নিয়েও শীর্ষে রয়েছে ফোনটি। ডিএক্সও মার্ক স্মার্টফোন ক্যামেরায় তোলা ছবির গুণগত মান বিচার করে র‌্যাংকিং প্রকাশ করে থাকে। প্রতিষ্ঠানটি হুয়াওয়ে মেট ৩০ প্রো’র কোয়াড ক্যামেরাসহ অভিনব সুপার-সেনসিং ও সিনে ক্যামেরার জন্য এ র‌্যাংকিংয়ে শীর্ষ হিসেবে ঘোষণা করেছে। ফলে স্মার্টফোন ফটোগ্রাফির রাজমুকুট এখন মেট ৩০ প্রো’র।

প্রতিষ্ঠানটি বলছে, স্মার্টফোন ক্যামেরা র‌্যাংকিংয়ে ডিএক্সও ক্যামেরায় ১২১ স্কোর নিয়ে হুয়াওয়ে মেট ৩০ প্রো শীর্ষে অবস্থান করছে। ফটো স্কোরের ক্ষেত্রে ১৩১ পয়েন্ট অর্জন করে বিস্ময়কর রেকর্ড করেছে ফোনটি। যা আগের সর্বোচ্চ স্কোরের থেকে পাঁচ পয়েন্ট বেশি।

হুয়াওয়ে মেট ৩০ প্রো’তে ৪০ মেগাপিক্সেলের সুপার-সেনসিং ক্যামেরা, ৪০ মেগাপিক্সেলের সিনে ক্যামেরা, ৮ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা ও একটি থ্রিডি ডেপথ সেনসিং ক্যামেরা ব্যবহার করা হয়েছে। সুপার-সেনসিং সিনে ক্যামেরাসহ ফোনটিতে রয়েছে আল্ট্রা-ওয়াইড নাইট-শটস, আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল শটস, পোর্টইট শটস ও প্রো-বোকেহ ইফেক্ট সুবিধা।

৪০ মেগাপিক্সেলের সুপার-সেনসিং ক্যামেরাটিতে আরওয়াইওয়াইবি কালার ব্যবহার করায় ফোনটি অনেক বেশি আলো ধারণ করতে পারবে। ফলে অল্প আলোতেও ছবি হবে নিঁখুত ও ঝকঝকে। আইএসপি ৫.০ ইমেজ সিগন্যাল প্রসেসর ব্যবহার করায় এ ফোন দিয়ে খুবই ভালো মানের ছবি ও ভিডিও ধারণ করা যাবে।

এ ফোনটি দিয়ে সিনেমাটিক ভঙ্গিতে প্রফেশনাল ভিডিও ধারণ করা সম্ভব। কেননা এতে ১/১.৫৪ ইঞ্চির সেনসর ব্যবহার করা হয়েছে। খুব ধীর গতির ভিডিও ধারণের জন্য এতে ব্যবহার করা হয়েছে ৫১২০০ আইএসও। এ ফোন দিয়ে প্রতি সেকে-ে ৭৬৮০ টি ফ্রেম ধারণ করা যাবে।

চলতি মাসে বিশ্ববাজারে মেট ৩০ সিরিজ উন্মোচনের পর স্মার্টফোন দিয়ে ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি নিয়ে নতুন করে আলোচনার তৈরি করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হুয়াওয়ে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ