Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ফের রিমান্ডে ফিরোজ ও বিসিবির পরিচালক লোকমান হোসেন

ক্যাসিনো ও টেন্ডারবাজির সাথে জড়িতদের তালিকা খতিয়ে দেখছে গোয়েন্দারা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

অবৈধ ক্যাসিনো ও টেন্ডারবাজির অভিযোগে গ্রেফতারকৃত খালেদ মাহমুদ এবং জি কে শামীমকে মুখোমুখি জিজ্ঞাসাবাদ করছে গোয়েন্দারা। গত কয়েক দিনের জিজ্ঞাসাবাদে তাদের দেয়া গুরুত্বপূর্ণ তথ্য খতিয়ে দেখছে তদন্ত ও জিজ্ঞাসাবাদের সাথে জড়িত র‌্যাব-গোয়েন্দা কর্মকর্তারা। রাজনৈতিক নেতা ও আইনÑশৃংখলা বাহিনীসহ ক্যাসিনো ও টেন্ডারবাজির সাথে জড়িতদের তালিকাও খতিয়ে দেখা হচ্ছে।
তদন্তের সাথে জড়িত একটি সংস্থার একজন দায়িত্বশীল কর্মকর্তা দৈনিক ইনকিলাবকে বলেন, দুর্নীতিবাজ রাজনৈতিক নেতা ও আইন-শৃংখলা বাহিনীর সুবিধাভোগিদের তালিকা বেশ লম্বা। জি কে শামীম ও খালেদ মাহদুদ যাদের নাম প্রকাশ করেছে তাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়েছে। এ সব তথ্য তদন্ত করা হচ্ছে। যাতে কোন নিরাপরাধ ব্যক্তি হয়রানির শিকার না হন সে জন্য বাড়তি সর্তকতা অবলম্বন করা হচ্ছে বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।
সূত্র মতে, দীর্ঘদিন থেকেই ঢাকার ক্লাবগুলোতে জুয়া চলছিলো লাগাহীনভাবে। ফুটবল, ক্রিকেট জাতীয় খেলা বাদ দিয়ে জুয়া নিয়েই ব্যস্ত ছিলো ক্লাবগুলো। ২০১৭ সাল থেকে এসব ক্লাবে বিদেশের আদলে আয়োজন করা হয় ক্যাসিনোর। ক্যাসিনো পরিচালনা করার জন্য আসে নেপালীরা। ভ্রমণ ভিসায় তারা ঢাকায় এসে মূলত ক্যাসিনো পরিচালনা করতো। প্রতিরাতে একেকটি ক্যাসিনোতে কোটি কোটি টাকার খেলা হতো। প্রতি ক্যাসিনো থেকে আয় হতো ২০ থেকে ২৫ লাখ টাকা। ক্যাসিনো পরিচালনায় সরাসরি যুক্ত আওয়ামী লীগ ও যুবলীগের কিছু নেতা। আড়ালে থেকে এই টাকার ভাগ পেতেন আরও অনেকে।
অস্ত্র মামলায় শফিকুল ৫দিনের রিমান্ডে
অস্ত্র মামলায় কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতি শফিকুল আলম ফিরোজের ৫দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সোমবার সন্ধ্যায় ঢাকা মহানগর হাকিম তার এ রিমান্ড মঞ্জুর করেন। গতকাল অস্ত্র মামলায় তার ১৫ দিনের রিমান্ড চেয়ে আবেদন করে র‌্যাব। অপরদিকে শফিকুলের আইনজীবী জামিনের আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম আতিকুল ইসলাম ৫দিনের রিমান্ড মঞ্জুর করেন। মামলাটি বর্তমানে র‌্যাব তদন্ত করছে। সোমবার শফিকুলকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের এসআই পলাশ হোসেন একটি প্রতিবেদন দাখিল করেন। সেখানে তিনি উল্লেখ করেন, রিমান্ড জিজ্ঞাসাবাদে মামলা-সংক্রান্ত অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন ফিরোজ, যা তদন্তের স্বার্থে গোপন রেখে যাচাই-বাছাই হচ্ছে। যাচাই-বাছাই শেষে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। শফিকুল আলম ফিরোজ জামিন পেলে পলাতক হতে পারেন বিধায় তার জামিনের বিরোধিতা করছি। গত ২১ সেপ্টেম্বর অস্ত্র ও হলুদ রঙের ইয়াবাসহ গ্রেফতারকৃত কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতি ফিরোজের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।
বিসিবির পরিচালক লোকমান ফের ২ দিনের রিমান্ডে
মাদক আইনে করা মামলায় মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের ডিরেক্টর ইনচার্জ ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক (বিসিবি) লোকমান হোসেন ভূঁইয়ার বিরুদ্ধে ফের দুদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সোমবার দুদিনের রিমান্ড শেষে তাকে ঢাকা মহানগর হাকিম আশেক ইমামের আদালতে হাজির করে পুলিশ। মামলার সুষ্ঠু তদন্তের জন্য তার বিরুদ্ধে ফের ৫দিনের রিমান্ড আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা তেজগাঁও থানার এসআই কামরুল ইসলাম। লোকমান হোসেন ভূঁইয়ার আইনজীবী এ সময় জামিন আবেদন করেন। আদালত উভয়পক্ষের শুনানি শেষে তার বিরুদ্ধে দুদিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে ২৭ সেপ্টেম্বর ঢাকা মহানগর হাকিম সরাফুজ্জামান আনছারী তার বিরুদ্ধে দুদিনের রিমান্ড মঞ্জুর করেন। গত ২৬ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টায় র‌্যাব বাদী হয়ে তেজগাঁও থানায় মামলাটি করে। মামলা নম্বর ৪৫। এরপর তাকে থানায় হস্তান্তর। ২৫ সেপ্টেম্বর রাতে তেজগাঁওয়ের মনিপুরী পায়ার বাসা থেকে তাকে গ্রেফতার করে র‌্যাব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ