Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মেহেরপুরের ‘খামারবাড়ি মডেল’ প্রকল্প বাস্তবায়িত হতে যাচ্ছে

দৈনিক ইনকিলাবের সংবাদে কৃষি মন্ত্রণালয়ের নির্দেশনা

মিজানুর রহমান তোতা | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

“বাংলাদেশের মডেল কৃষি খামার পাচ্ছে আন্তর্জাতিক স্বীকৃতি” শিরোনামে দৈনিক ইনকিলাব গত ১৮ আগস্ট (২০১৯) তারিখে প্রতিবেদন প্রকাশের প্রেক্ষিতে কৃষি মন্ত্রণালয় পদক্ষেপ নিয়েছে। ইতোমধ্যেই কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ-৩ শাখা হতে বিগত ২৫ আগস্ট (২০১৯) তারিখে মডেল খামারবাড়ির রূপকার ড. আখতারুজ্জামানকে লিখিতভাবে নির্দেশনা দেওয়া হয়েছে যে,“.গত ১৮/০৮/২০১৯ তারিখে “ দৈনিক ইনকিলাব” পত্রিকায় “বাংলাদেশের মডেল কৃষি খামার পাচ্ছে আন্তর্জাতিক স্বীকৃতি” শীর্ষক একটি সংবাদ প্রকাশিত হয় (কপি সংযুক্ত)। প্রকাশিত সংবাদে উল্লেখিত “আমার বাড়ি আমার খামার মডেলটি” সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে ছড়িয়ে দেয়ার জন্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে একটি প্রজেক্ট তৈরি করা আবশ্যক।
এমতাবস্থায়, প্রকাশিত সংবাদের আলোকে একটি কনসেপ্ট পেপার প্রদানের জন্যে নির্দেশক্রমে অনুরোধ করা হলো”।এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মেহেরপুরের উপপরিচালক কৃষিবিদ ড. মো. আখতারুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, দৈনিক ইনকিলাব খবরটি প্রকাশ করায় কৃষি মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে প্রকল্প বাস্তবায়নের নির্দেশ দেওয়ায় আমি খুশি। এটি কৃষির জন্য অত্যন্ত আশাব্যঞ্জক খবর। আমরা দৈনিক ইনকিলাব পরিবারকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।
উল্লেখ্য, ড. আখতারুজ্জামানের তার অফিস চত্বরে পরিত্যক্ষ জায়গাতে একটি আদর্শ খামারবাড়ি মডেল স্থাপন করেন। সেই খবর দৈনিক ইনকিলাব প্রকাশ করে। সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশটি বিশেষ উদ্যেগের অন্যতম প্রথম উদ্যোগটি হচ্ছে গ্রামবাংলার প্রতিটি কৃষকের বাড়িকে একেকটি আদর্শ খামারবাড়িতে রূপান্তর করা। প্রধানমন্ত্রীর স্বপ্নসৌধ হলো, প্রতিটি কৃষকের বাড়িকে যদি একেকটি আদর্শ খামারবাড়িতে রূপান্তর করা যায় তাহলে গোটা দেশ সমৃদ্ধ হবে। এই লক্ষ্যে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীনে “আমার বাড়ি আমার খামার” নামে একটা মেগা প্রকল্প চলমান রয়েছে। মাঠ পর্যায়ে সিভিল প্রশাসন ও বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড “আমার বাড়ি আমার খামার” প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। কিন্তু সরেজমিন তথ্য সংগ্রহ করে দেখা যায় যে, দেশের অধিকাংশ এলাকায় “আমার বাড়ি আমার খামার” প্রকল্পের কার্যক্রম সীমাবদ্ধ রয়েছে মূলত ঋণ বিতরণ ও ঋণ আদায় কার্যক্রমের মধ্যে। এরই মাঝে মেহেরপুরে ড. আখতারুজ্জামান প্রণীত খামারবাড়ি মডেল রীতিমতো কৃষি বিভাগে আলোড়ন সৃষ্টি করে এবং গত মাসে থাইল্যান্ডে আন্তর্জাতিক কৃষি সম্মেলনে গ্রহণযোগ্য হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ