Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বৃষ্টি-বজ্রবৃষ্টি ঝড়ো হাওয়া

২ নম্বর নৌ হুঁশিয়ারি সঙ্কেত তেঁতুলিয়ায় পারদ ২১ ডিগ্রি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কিছুটা সক্রিয় বর্ষার মৌসুমী বায়ুর প্রভাবে গতকাল রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের অধিকাংশ স্থানে হিমেল দমকা বা ঝড়ো হাওয়ার সাথে হালকা থেকে মাঝারি বর্ষণ হয়েছে। দুয়েক জায়গায় হয় ভারী বৃষ্টিপাত। কিছুদিন ধরে চলা বিক্ষিপ্ত বর্ষণের ফলে সারাদেশে তাপমাত্রার পারদ যথেষ্ঠ নিচে ও তা সহনীয় অবস্থায় রয়েছে।

গতকাল সর্ব-উত্তরের জনপদ তেঁতুলিয়ায় পারদ নেমেছে ২১ ডিগ্রি সেলসিয়াসে। মধ্য আশি^নে অনেক জেলা-উপজেলায় রাত থেকে ভোরবেলায় হালকা শীত এবং কুয়াশায় আবহাওয়ার পালাবদল টের পাওয়া যাচ্ছে। আজ (সোমবার) দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

এদিকে দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য দেয়া আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, কুমিল্লা, ঢাকা, ফরিদপুর, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি. বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এসব এলাকার নদী বন্দরসমূহকে ২ নম্বর নৌ হুশিয়ারি সঙ্কেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে বৃষ্টি-বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। গতরাতে ঢাকাসহ কয়েকটি জেলায় বৃষ্টি-বজ্রবৃষ্টি, দমকা থেকে ঝড়ো হাওয়ার পূর্বাভাস দেয় আবহাওয়া বিভাগ।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ভোলায় ৬০ মিলিমিটার। এ সময় ঢাকায় ১৭, মাদারীপুরে ৩৬, নিকলিতে ৫৪, স›দ্বীপে ১৬, রাঙ্গামাটিতে ৫১, রাজশাহীতে ২২, রংপুরে ১৫, দিনাজপুরে ১৭, তেঁতুলিয়ায় ৩৩, মংলায় ২৫, বরিশালে ৫৭ মি.মি.সহ দেশের বেশিরভাগ জেলায় কমবেশি বৃষ্টিপাত হয়।
গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৩.৩ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩১ এবং সর্বনিম্ন ২৫ ডিগ্রি সে.। আজ সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

এদিকে আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায়, অন্য বিভাগগুলোর কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যেতে পারে। বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি অবস্থায় আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ