Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডেঙ্গু পরিস্থিতি এখনও ‘শক্তামুক্ত নয়’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

দেশজুড়ে ডেঙ্গুর প্রাদুর্ভাব কমে আসলেও তা এখন তা শঙ্কামুক্ত নয় বলে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের হাসপাতালগুলোতে ৩৫০ জন নতুন রোগী ভর্তি হয়েছেন, যা আগের দিনও ৩৬০ জন ছিল। সরকারি হিসাবে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ৮১ জনে দাঁড়িয়েছে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২৩১টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এর মধ্যে ১৩৬টি মৃত্যুর তথ্য পর্যালোচনা করে ৮১টি মৃত্যু ডেঙ্গুজনিত কারণে বলে নিশ্চিত করেছে আইইডিসিআর।

প্রফেসর ডা. এবিএম আবদুল্লাহ বলেন, ঝুঁকি কিছুটা কমে আসলেও ডেঙ্গু পরিস্থিতিতে এখনো শঙ্কামুক্ত বলা যাবে না। মশার বংশবিস্তারের উপর ডেঙ্গু প্রাদুর্ভাব নির্ভর করে বলে মন্তব্য করে প্রফেসর ডা. আবদুল্লাহ বলেন, কাজ চালিয়ে যেতে হবে। ঢাকার বাইরে ডেঙ্গু পরিস্থিতি এখনও ‘খুব একটা ভালো না’ বলে মন্তব্য করেন এই চিকিৎসক।

৩৬০ জন নতুন রোগীর মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ১০২ জন ও ঢাকার বাইরের হাসপাতাল ও ক্লিনিকে ২৫৮ জন।
একই সময়ে খুলনা বিভাগে ১০৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিতে হাসপাতালে ভর্তি হয়েছেন। রাজধানী ছাড়া ঢাকা বিভাগে ৬৩ জন, চট্টগ্রাম বিভাগে ৩১ জন, বরিশাল বিভাগে ৩০ জন, রংপুর বিভাগে আট জন, ময়মনসিংহ বিভাগে দু’জন এবং সিলেট বিভাগে এক জন ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশনস অ্যান্ড কন্ট্রোল রুম জানিয়েছে, এখন অবধি সারা দেশে ৮৭ হাজার ২৬৩ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। এদের মধ্যে ছাড়পত্র পেয়েছেন ৮৫ হাজার ৩২৩ জন রোগী। এখন পর্যন্ত ৯৭ দশমিক আট শতাংশ রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এছাড়া এখন সারা দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন ১ হাজার ৭০৯ জন ডেঙ্গু রোগী; যাদের মধ্যে ঢাকায় রয়েছেন ৬২৯ জন ও ঢাকার বাইরে ভর্তি রয়েছেন ১ হাজার ৮০ জন রোগী। গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের হাসপাতালগুলোতে থেকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে ২০৮ জন নতুন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ