Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবিতে যৌন নিপীড়ক শিক্ষকের বিচারের দাবিতে মানববন্ধন

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক সানোয়ার সিরাজের বিরুদ্ধে বিভাগটির এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের সুষ্ঠু তদন্ত ও দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষক-শিক্ষার্থীরা।

শনিবার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদে’র ব্যানারে মানববন্ধন করা হয়।

মানববন্ধনে পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দিন রুনু বলেন, ‘শিক্ষক হয়ে একজন এমন কাজ করেছে এতে আমরা লজ্জিত। শিক্ষকরা এধরনের কাজ করলে শিক্ষার পরিবেশ নষ্ট হবে। এ বিষয়টিকে সহজভাবে নেয়ার কোনো সুযোগ নেই। যৌন হয়রানির এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের শাস্তি নিশ্চিত করা হোক।’ বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাবি শাখার সমন্বয়ক আবু সাঈদ বলেন, ‘শুধু জাহাঙ্গীরনগরে নয়, সারা দেশেই বিভিন্ন ক্ষেত্রে নারীরা নিপীড়িত হচ্ছে। নারীরা যেন এভাবে আর নিপীড়িত না হয়, এজন্য এই ঘটনার শাস্তি নিশ্চিত করে দৃষ্টান্ত স্থাপন করতে হবে। অভিযুক্ত শিক্ষককে ক্যাম্পাস থেকে বিতারিত করতে হবে।’

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সভাপতি সুস্মিতা মরিয়ম বলেন, ‘নিপীড়িত হওয়া নারীর জন্য কোনো লজ্জা নয়, এটি নিপীড়কের জন্য লজ্জার। যেই শিক্ষক এই কুকর্মে অভিযুক্ত তার শিক্ষক হওয়ার কোনো যোগ্যতাই নেই। তিনি শিক্ষক নন, তিনি একজন লম্পট। আমরা তার দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’

মানববন্ধনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখার যুগ্ম আহ্বায়ক আরিফুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে, সংগঠনটির জাবি শাখার আহ্বায়ক শাকিল উজ্জামান, যুগ্ম আহ্বায়ক জয়নাল আবেদিন শিশির প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া মানববন্ধনে সংহতি জানিয়ে ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের নেতা-কর্মীরা অংশ নেন।
উল্লেখ্য, গত ১৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের এক ছাত্রী বিভাগটির সভাপতি বরাবর সহকারী অধ্যাপক সানোয়ার সিরাজের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ দেন। যৌন হয়রানির ঘটনায় ওই ছাত্রী ঘুমের ঔষধ খেয়ে আত্মহত্যারও চেষ্টা করেছিল বলে জানা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ