Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বঙ্গোপসাগরে লঘুচাপের সম্ভাবনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বাংলাদেশের কাছাকাছি উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় আজ শনিবারের মধ্যে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। গতকাল (শুক্রবার) সন্ধ্যায় আবহাওয়া বিভাগ একথা জানায়। এরফলে দেশের আবহাওয়ায় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

এদিকে দেশের বেশিরভাগ জেলায় এখন বৃষ্টিপাত নেই। আগের কয়েকদিনের চেয়ে দিনেরবেলায় তাপমাত্রার পারদ বৃদ্ধি পেয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় নেত্রকোণায় ১৯, সৈয়দপুরে ১৮, যশোরে ১৪ মিলিটিার বৃষ্টিপাত ছাড়া দেশের অন্য কোথাও তেমন বৃষ্টি ঝরেনি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ৩৪.৮ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২৩.১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩২.২ এবং সর্বনিম্ন ২৫ ডিগ্রি সে.। ঢাকায় কোনো বৃষ্টির ফোঁটা পড়েনি।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস, রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার তেমন পরিবর্তনের সম্ভাবনা নেই।
বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ