Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধর্ম প্রতিমন্ত্রীর নির্দেশে ইফা ডিজির আদেশ বাতিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫১ এএম

 

ধর্ম প্রতিমন্ত্রী ও ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) বোর্ড অব গভর্ণরস শেখ মো. আব্দুল্লাহর নির্দেশে ডিজি সামীম মো. আফজালের জারিকৃত কয়েকটি বদলির আদেশ বাতিল করা হয়েছে। ইফার সচিবের স্বাক্ষরিত পাল্টা আদেশে ডিজির জারিকৃত বদলির আদেশগুলো বাতিল করা হয়েছে।
সম্প্রতি ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক সামীম মো. আফজাল বোর্ড অব গভর্ণরসের এ সিদ্ধান্ত অমান্য করে কয়েকজন কর্মকর্তার বদলির আদেশ জারি করেন। ডিজি ইফার সচিব কাজী নূরুল ইসলাম, পরিচালক আফজাল উদ্দিন এবং পরিচালক মোহাম্মদ তৌহিদুল আনোয়ারকে কারণ দর্শানোর নোটিশ জারি করেন। দু’দিন অফিসে পাওয়া যায়নি এ অজুহাতে চট্রগ্রামের জমিয়তুল ফালাহ মসজিদের প্রকল্প পরিচালক পদে তৌহিদুল আনোয়ারের স্থলে পরিচালক বোরহান উদ্দিন মো. আবুল আহসানকে দায়িত্ব দেয়া হয়। এতে ক্ষুব্ধ হয়ে উঠেন ইফার কর্মকর্তা কর্মচারীরা। তারা প্রধান কার্যালয়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকেন এবং দুর্নীতি বিরোধী অবস্থানের কারণে কর্মকর্তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা বলে অভিযোগ করেন। তারা পরিচালক মহিউদ্দিন মজুমদারকে দমন করতে মসজিদের পিলার ভাঙ্গার রূপকার সোহরাব হোসেনের সাথে মহাপরিচালকের গোপন বৈঠকের অভিযোগ করেন। অবস্থা বেগতিক দেখে মহাপরিচালক অফিসে আসা বন্ধ করে দেন।
মঙ্গলবার রাতে ইফার মহাপরিচালকের জারিকৃত ৩ জন কর্মকর্তা ৪ জন কর্মচারীর বদলি, ২ জন কর্মকর্তার অতিরিক্ত দায়িত্ব প্রদান এবং কারণ দর্শানোর আদেশসমূহ বাতিল করে পৃথক ৩টি আদেশ জারি করা হয়েছে। যা প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে দেয়া হয়েছে। সম্পূর্ণ বিষয়টি পরবর্তী ইফার বোর্ড সভায় আলোচনা হবে বলে ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়।
ইসলামিক ফাউন্ডেশন সচিব কাজী নূরুল ইসলাম স্বাক্ষরিত পাল্টা অফিস আদেশে মহাপরিচালক সামীম মো.আফজালের আদেশকে বোর্ড অব গভর্ণরসের সিদ্ধান্ত পরিপন্থী বলে উল্লেখ করা হয়। ইসলামিক ফাউন্ডেশন বোর্ড অব গভর্ণরসের চেয়ারম্যান ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর অনুমোদনক্রমে এবং বোর্ড সদস্যদের পরামর্শে ফাউন্ডেশনের সচিব এ আদেশ জারি করেন বলে ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়।
উল্লেখ্য, ব্যাপক দুর্র্নীতি স্বজনপ্রীতি এবং অর্থ আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে গত ২২ জুন বোর্ড অব গভর্ণরসের এক সভায় ইফা মহাপরিচালক সামীম মো. আফজালের ক্ষমতা খর্ব করা হয়। মহাপরিচালকের সাথে সচিবের ক্ষমতার ভারসাম্যসহ প্রথম শ্রেণীর কর্মকর্তাদের বদলি এবং শৃঙ্খলা জনিত ব্যবস্থা গ্রহণের ক্ষমতা বাতিল করে বোর্ড অব গভর্ণরসের হাতে নিয়ে নেয়া হয়। আগামী ৩১ ডিসেম্বর তার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হবে বলে ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ