Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বশেমুরবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে ঝাড়ু মিছিল

৭ম দিনে গড়িয়েছে আন্দোলন

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ থেকে | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ৭ম দিনে গড়িয়েছে। গতকাল শিক্ষার্থীদের ঝাড়ু মিছিল ও স্লোগানে ক্যাম্পাস ছিলো প্রতিবাদ মুখর। অন্যদিকে ইউজিসির তদন্ত দল বিকেলে বিশ্ববিদ্যালয়ে পৌঁছে তদন্ত কাজ শুরু করেছে। তারা প্রথমে শিক্ষার্থীদের সাথে কথা বলে তদন্ত কাজ শুরু করেন বলে জানা গেছে।

মঙ্গলবার ছাত্রীদের নিয়ে ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের অশোভন মন্তব্যের প্রতিবাদে গতকাল বেলা ১১টায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা চত্বর থেকে ক্যাস্পাসে ঝাড়ু মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে আমরণ অনশন মঞ্চে গিয়ে শেষ হয়। মিছিলে অংশগ্রহণকারীরা ভিসির পদত্যাগ দাবি করে বিভিন্ন স্লোগান দেন।

এর আগে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা অভিযোগ করেন, ভিসি একটি বেসরকারি টেলিভিশনের সাক্ষাৎকারে বলেছেন, ছেলে মেয়েরা আন্দোলনের নামে রাস্তায় রাস্তায় এবং ঝোপঝাড়ে বসে থাকছে। ক্যাম্পাসে অছাত্র এসে রাত কাটাচ্ছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই। এ বক্তব্যের প্রতিবাদে সংবাদ সম্মেলনে আজ বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত চোখে কালো কাপড় বেঁধে অবস্থান কর্মসূচির ঘোষণা দেয়া হয়। এছাড়া ভিসিকে লাল কার্ড প্রদর্শন করা হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ছাত্র মো. আল গালিব মূল বক্তব্য উপস্থাপন করেন।

বাংলা বিভাগের স্নাতকোত্তর শ্রেণির ছাত্রী তন্বী সাহা বলেন, তিনি মিডিয়াতে ভিসি সুলভ কথা বলেননি। তার আচরণ খুবই খারাপ। মিছিল করে তাকে আমরা ঝাড়– প্রদর্শন করতে বাধ্য হয়েছি। তিনি শিক্ষক নামের কলঙ্ক।
মনোবিজ্ঞান ২য় বর্ষের ছাত্রী সুবর্ণা ইসলাম বলেন, আন্দোলন থেকে হটাতে ভিসি সমর্থক গুন্ডাবাহিনী আমাদের হুমকি দিচ্ছে। শনিবারের হামলার ঘটনায় এখনো মামলা হয়নি। এখন আমরা ফের হামলার আশঙ্কা করছি।
এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রফেসর ড. নুরউদ্দীন আহমেদ জানিয়েছেন, হামলার ঘটনায় নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন ভিসি। তিনি ৩ সদস্যের তদন্ত কমিটিও গঠন করেছেন। ক্যাম্পাস উত্তাল থাকায় ক্যাম্পাসের প্রধান ফটক ও আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আজ তদন্ত কমিটির রিপোর্ট দেয়ার কথা রয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।


বশেমুরবিপ্রবিএ ইউজিসির তদন্ত কমিটি
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত দল গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পৌঁছেছেন।
গতকাল বিকেল ৪টায় তদন্ত টিমের আহ্বায়ক ড. মো. আলমগীরের নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের দলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে পৌঁছায়। তদন্ত দলের অন্য সদস্যরা হলেন ইউজিসির সদস্য ড. সাজ্জাদ হোসেন, ড. দিল আফরোজ বেগম, পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরিচালক কামাল হোসেন ও কমিটির সদস্য সচিব পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপ-পরিচালক মৌরি আজাদ।

তদন্ত কমিটির আহ্বায়ক ড. মো. আলমগীর সাংবাদিকদের বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি দেখার জন্য এসেছি। আমরা ছাত্র-শিক্ষক সবার সঙ্গে কথা বলবো। বিশ্ববিদ্যালয়টিকে আগের মতো অবস্থায় ফিরিয়ে আনার জন্য যা করণীয় তা করার জন্যই এসেছি।
তিনি আরও বলেন, ছাত্র-শিক্ষক বাদেও যদি কেউ বিশ্ববিদ্যালয়কে ভালবাসেন বা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার ভাল পরিবেশ চান তারাও আমাদের সঙ্গে গোপালগঞ্জ সার্কিট হাউজে এসে কথা বলতে পারবেন। তারা শিক্ষার্থীদের ওপর হামলা, আন্দোলন, সহিংসতা, দুর্নীতির কোন তথ্য, ভিডিও চিত্র, ছবি আমাদের দিতে পারেন। আমরা আজ দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবো এবং প্রয়োজনীয় ফাইল দেখবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ