Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ওয়ার্কিং কমিটিতে থাকবে চীন

রোহিঙ্গা প্রত্যাবাসন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে ত্রিদেশীয় যৌথ ওয়ার্কিং কমিটিতে যুক্ত হচ্ছে চীন। এছাড়া রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে চীনের পক্ষ থেকে তাগিদও দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার নিউইয়র্কে ত্রিপক্ষীয় বৈঠকে এ তাগিদ দেওয়া হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ অধিবেশনের ফাঁকে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীদের ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং আই ও মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী উ কিয়াও তিন উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় ত্রিদেশীয় যৌথ ওয়ার্কিং কমিটিতে যুক্ত হচ্ছে চীন। তবে এই প্রস্তাবে মিয়ানমার প্রথমে আপত্তি করলেও পরে মেনে নিয়েছে।
রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে বাংলাদেশ ও মিয়ানমারের যৌথ ওয়ার্কিং কমিটি কাজ করছে। তবে এই কমিটিতে এবার চীন যুক্ত হচ্ছে। নিউইয়র্কে চীনের মধ্যস্থতায় এই ত্রিপক্ষীয় বৈঠকের আয়োজন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ