Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারাদেশে বৃষ্টিপাত নেমে গেছে পারদ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দেশের আবহাওয়ায় বর্ষার মৌসুমী বায়ু সক্রিয়। এরফলে গতকাল (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ এলাকায় হিমেল দমকা হাওয়ার সাথে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। বিক্ষিপ্তভাবে অতি ভারী বর্ষণ হয় রংপুরে ১৬৬ মিলিমিটার। যা দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত। ঢাকায় গত কয়েকদিনে বৃষ্টির মাত্রা কম। তবে তাপমাত্রার পারদ নেমেছে।

প্রায় দেশজুড়ে বর্ষণের ফলে তাপমাত্রার পারদ যথেষ্ট নিচে রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা সাতক্ষীরায় ৩৪.৮ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২৩ সেলসিয়াস।। ঢাকার পারদ সর্বোচ্চ ৩১.৬ এবং সর্বনিম্ন ২৫.৭ ডিগ্রি সে.।
গতকাল ঢাকায় ৪, চট্টগ্রামের পতেঙ্গায় ৩৫, সিলেটে ১১, রাজশাহীতে ১৬, বরিশালে ১৮, ময়মনসিংহে ৯, খুলনায় এক মি.মি. বৃষ্টিপাত হয়। আশি^নের এ বৃষ্টিতে ফল-ফসল, শাক-সবজির জমি সিক্ত হচ্ছে। আবহাওয়া বিভাগের পূর্বাভাস মতে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু অর্থাৎ বর্ষা-বাদল আসছে অক্টোবর মাসের অর্ধেক পর্যন্ত স্থায়ী থাকতে পারে। এরপর বিদায় নেবে। আবহাওয়ায় আসবে আরেক পালাবদল।

আজ (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য কোন পরিবর্তনের সম্ভাবনা নেই। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ