Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ধর্ষণকান্ডে ৪ জনের ফাঁসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মানিকগঞ্জের সিংগাইরে ৪র্থ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের পর হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদন্ড দেয়া হয়েছে। গতকাল মানিকগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এ রায় দেন। অন্যদিকে শরীয়তপুরে কিশোরীকে ধর্ষণের দায়ে যাবজ্জীবন দেয়া হয়েছে এক রিকশাচালককে। ময়মনসিংহে ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে কারাগারে পাঠানো হয়েছে এক প্রধান শিক্ষক।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান : দন্ডপ্রাপ্ত আসামীরা হলো, এনামুল, রমজান, হাকিম এবং ফায়জুল। তাদের সকলের বাড়ি ওয়াইজনগর গ্রামে। তাদের সকলের বয়স ৩০ থেকে ৩২ এর মধ্যে। রায় প্রদানের সময় হাকিম আদালতে উপস্থিত ছিলেন
মামলা সুত্রে জানা যায়, ২০০৮ সালের ১৬ জুলাই সকাল সাড়ে ৭টার দিকে চান্দহর ইউনিয়নের ওয়াইজনগর গ্রামের চান মিয়ার মেয়ে ৪র্থ শ্রেণীর ছাত্রী রোমানা আক্তার ব্র্যাক স্কুলে যাওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়। তার বান্ধবীরা স্কুলে তার বই খাতা দেখতে পায়। কিন্তু রোমানাকে না পেয়ে তারা রোমানার বাড়িতে জানায়। স্কুল থেকে ২০০ গজ দুরে নুরুল হক মাস্টারের পাট ক্ষেত থেকে রোমানার লাশ উদ্ধার করা হয়। এই ঘটনায় ছাত্রীর চাচা কদম আলী ওই দিনই সিঙ্গাইর থানায় একটি অভিযোগ দায়ের করে।

তদন্তের পর, পুলিশের পক্ষ থেকে ৭জনকে আসামী করে আদালতে চার্জশীট দাখিল করে। আদালকে ১৫ জন স্বাক্ষী গ্রহণ শেষে আদালতের বিচারক আসামী ৭ জনের মধ্যে ৪জনকে মৃত্যুদন্ড এবং ৩ জনকে খালাশের রায় প্রদান করেন।
শরীয়তপুর: শরীয়তপুরে কিশোরীকে ধর্ষণের দায়ে আল আমিন খাঁ (৩৫) নামে এক রিকশাচালকের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তার ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছর বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেয়া হয়েছে।

এছাড়া অপর আসামি মানিক সরদারের বিরুদ্ধে কোনো অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে বেকসুর খালাস দেয়া হয়েছে। মঙ্গলবার বিকেলে শরীয়তপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক আ. ছালাম খান এ রায় দেন।যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত আল আমিন খাঁ ডামুড্যা উপজেলার সম্ভুকাঠি গ্রামের নুর হক খাঁর ছেলে। খালাসপ্রাপ্ত মানিক সরদার একই এলাকার মজিদ সরদারের ছেলে।

মামলার বিবরণে জানা গেছে, ২০১৪ সালের ৬ জানুয়ারি সন্ধ্যায় ডামুড্যা উপজেলার ভয়রা গজারিয়া এলাকায় এক কিশোরী (১৪) ধর্ষণের শিকার হয়। পরের দিন ৭ জানুয়ারি ওই কিশোরী বাদী হয়ে আল আমিন খাঁ (৩৫) ও মানিক সরদারকে (৩২) আসামি করে ডামুড্যা থানায় ধর্ষণ মামলা করেন। তদন্ত শেষে পুলিশ আদালতে অভিযোগপত্র দেয়। দীর্ঘ শুনানি শেষে মঙ্গলবার আদালত এ রায় দেন। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ : ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় পঞ্চম শ্রেণির এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে মঙ্গলবার আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। ওই শিক্ষকের নাম মফিজ উদ্দিন (৪৫)। তিনি উপজেলার স্থানীয় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বে ছিলেন।
পুলিশ, উপজেলা শিক্ষা কার্যালয় এবং এলাকাবাসী সূত্রে জানা গেছে, গতকাল সোমবার সকাল নয়টার দিকে পঞ্চম শ্রেণির ওই ছাত্রী মডেল টেস্ট পরীক্ষায় অংশ নিতে যায়। ওই সময় ছাত্রীকে পরীক্ষার প্রবেশপত্র দেওয়ার কথা বলে প্রধান শিক্ষক বিদ্যালয়ের পেছনে কড়ইগাছের নিচে ডেকে নিয়ে শ্লীলতাহানির চেষ্টা করেন। এ সময় মেয়েটি চিৎকার দিলে অন্য শিক্ষার্থী ও সহকারী শিক্ষকেরা ছুটে আসেন। ওই সময় প্রধান শিক্ষক দ্রুত বিদ্যালয় থেকে পালিয়ে যান।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেজাউল করিম ঘটনাটি জানতে পেরে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হোসাইন মোহাম্মদ ফারুককে দ্রুত পদক্ষেপ নিতে নির্দেশ দেন। তিনি বলেন, ‘ঘটনাটি শোনার পর উপজেলা শিক্ষা কর্মকর্তাকে তদন্ত করে বিভাগীয় পদক্ষেপ নিতে বলেছি। পুলিশ প্রশাসনকে আইনগত ব্যবস্থা নিতে বলেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ