Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অসময়ে খরার দহন : বৃষ্টির দেখা নেই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বর্ষার মৌসুমী বায়ু সক্রিয় না থাকায় আশ্বিনের স্বাভাবিক মেঘ-বৃষ্টি-বাদলের দেখা তেমন নেই। সর্বত্র অসহ্য গরমের যন্ত্রণায় জনজীবন অস্থির হয়ে উঠেছে। উত্তর বঙ্গোপসাগরে এখনো লঘুচাপ সৃষ্টি হয়নি। আবহাওয়ায় নেই প্রত্যাশিত পরিবর্তন। অসময়েই খরার দহনে পানির সঙ্কট বিরাজ করছে গ্রাম-গঞ্জ, শহর-নগরে।

গতকাল (শনিবার) সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়। তবে ঢাকাসহ দেশের অধিকাংশ স্থানে বৃষ্টি ঝরেনি। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কুমিল্লায় ২৫ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৫ এবং সর্বনিম্ন ২৭.৬ ডিগ্রি সে.।
আজ (রোববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

টাঙ্গাইল, রাজশাহী, কুষ্টিয়া ও নেত্রকোনা এলাকার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।
আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কিছুটা সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ