Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনামূল্যে হৃৎপিন্ডের চিকিৎসা

১৫ বছরে পৌনে এক লাখ রোগী সেবা নিয়েছে

সাদিক মামুন, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

হৃদরোগের চিকিৎসা ব্যয়বহুল। আবার পাঁচশো থেকে হাজার টাকা ফি দিয়ে চিকিৎসকের শরণাপন্ন হওয়াটা নিম্নবিত্ত ও দরিদ্র মানুষের পক্ষে সম্ভব নয়। কিন্তু তাই বলে কি তারা হৃদরোগের চিকিৎসার বাইরে থাকবে?

স্বল্প আয় ও হতদরিদ্র মানুষজন যাতে কোনভাবেই হৃদরোগের চিকিৎসাবঞ্চিত না হয় এমন মহৎ ভাবনা থেকেই কুমিল্লার হৃদরোগ চিকিৎসক প্রিন্সিপাল প্রফেসর তৃপ্তিশ চন্দ্র ঘোষ ফ্রি চিকিৎসাসেবা দিয়ে আসছেন। হার্টকেয়ার ফাউন্ডেশন নামের একটি সংগঠন প্রতিষ্ঠা করে এর মাধ্যমে ১৫ বছর ধরে বিনা খরচে বিভিন্ন বয়সী প্রায় পৌনে এক লাখ স্বল্প আয়ের ও হতদরিদ্র মানুষের হৃদপিন্ডের চিকিৎসাসেবার মত মানবীয় কাজটি করে যাচ্ছে সংগঠনটি।

লোকজনের মধ্যে হৃদরোগ প্রতিরোধে জীবনধারা পরিবর্তন সম্পর্কিত জনসচেতনতা সৃষ্টি, চিকিৎসা, পুনর্বাসন এবং গবেষণার লক্ষ্যে ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি থেকে ফেলোশিপপ্রাপ্ত চিকিৎসক ময়নামতি মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ড. তৃপ্তিশ চন্দ্র ঘোষ ২০০৪ সালের ১ সেপ্টেম্বর কুমিল্লায় হার্টকেয়ার ফাউন্ডেশন নামে সংগঠনটি প্রতিষ্ঠা করেন।

প্রতিষ্ঠার ১৫ বছরে এর মাধ্যমে কুমিল্লা জেলার শহর ও গ্রামাঞ্চলের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়, মাদরাসা, এতিমখানার ছয় হাজারের বেশি শিশুর হার্ট স্ক্রিনিং করে জন্মগত হৃদরোগের উপস্থিতি নির্ণয়, শতাধিক হার্ট ক্যাম্প গঠনের মাধ্যমে এবং বিভিন্ন সেমিনার ও স্বাস্থ্যসেবা কার্যক্রমের মাধ্যমে প্রায় পৌনে এক লাখ গরীব অসহায় ও দুস্থ রোগী ফ্রি চিকিৎসাসেবা, ওষুধ, পরামর্শ গ্রহণ করেছেন।

কুমিল্লা মহানগরীর গুরুত্বপূর্ণ স্থানসমূহে হৃদরোগ সম্পর্কিত বিভিন্ন প্রয়োজনীয় তথ্যসমৃদ্ধ ১৫টি বিলবোর্ড স্থাপন করা হয়েছে। এছাড়াও সংগঠনের সহ-সভাপতি সনোলোজিস্ট ডা. মল্লিকা বিশ্বাসের তত্ত্বাবধানে ইনার হুইল ডিস্ট্রিক ৩৪৫-এর ২২টি ক্লাবের সদস্যদের মধ্যে হেলদি হার্ট রেসিপি বিষয়ক রান্না প্রতিযোগিতার আয়োজন করেছে হার্টকেয়ার ফাউন্ডেশন।

প্রতিবছর বিশ্ব হার্ট দিবসকে সামনে রেখে হার্টকেয়ার ফাউন্ডেশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে থাকে। বেসরকারিভাবে মাঠ পর্যায়ে বিনামূল্যে গরীব, স্বল্প আয়ের হৃদরোগীদের চিকিৎসা, ওষুধ বিতরণ, পরামর্শ দেয়ার মতো বৃহত্তর কুমিল্লায় এ ধরনের প্রতিষ্ঠান এটিই প্রথম। গত ১৫ বছর ধরে সংগঠনটি সরকারি পৃষ্ঠপোষকতা ছাড়াই মাঠপর্যায়ে ঘাতক ব্যাধি হৃদরোগ থেকে মানুষকে রক্ষা ও সচেতন করে তুলতে বিনাখরচে চিকিৎসাসেবা ও হৃদরোগ প্রতিরোধে কাজ করে যাচ্ছে।

হার্টকেয়ার ফাউন্ডেশনের সভাপতি ড. তৃপ্তিশ চন্দ্র ঘোষ বলেন, জনগণের হৃদস্বাস্থ্যের স্বার্থেই ফ্রি চিকিৎসা সেবাসহ হৃদরোগ প্রতিরোধের ব্যবস্থাগুলো মানুষকে জানানোর নৈতিক দায়িত্ব হিসেবে ১৫ বছর ধরে কাজটি করে আসছি। বিশেষ করে গরীব, নিম্ন আয়ের রোগীদের চিকিৎসাসেবার ওপর আমরা বেশি গুরুত্ব দিয়ে থাকি। হতদরিদ্র মানুষগুলো যাতে তাদের হৃদপিন্ডকে সুরক্ষিত রাখতে পারে এজন্য আমরা দিকনির্দেশনামূলক পরামর্শ দিয়ে থাকি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ