Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের ওপর বিশ্বাস রাখছি

আসামের নাগরিকপঞ্জি নিয়ে পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের আসামের নাগরিকপঞ্জি প্রকাশের পর যাদের নাম উঠেনি তাদের বাংলাদেশে পাঠিয়ে দেয়ার হুমকি-ধামকি চলছে। এর মধ্যেই গতকাল পররাষ্ট্র মন্ত্রী ড. আব্দুল মোমেন বলেছেন, এখন পর্যন্ত জানি এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এটা নিয়ে তারা বার বার বক্তব্য দিয়েছে। আমরা তাদের ওপর বিশ্বাস রাখছি। তবে, আসামের নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে উদ্বেগ যে রয়েছে সেকথাও স্মরণ করিয়ে দিয়েছেন মন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক মধ্যাহ্নভোজ অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

নিজ কার্যালয়ে পররাষ্ট্র মন্ত্রী বলেন, আসামের নাগরিকপঞ্জি নিয়ে কিছুটা উদ্বেগ তো আছেই। আমরা খেয়াল রাখছি। আমরা ভারতের ওপর বিশ্বাস রাখতে চাই। রোহিঙ্গা সঙ্কট প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি রোহিঙ্গা সমস্যার সমাধানও দ্রুত হবে। আমাদের অনেক বন্ধু রাষ্ট্র যারা মিয়ানমার ও বাংলাদেশে বিনিয়োগ করছে। তাদের বলেছি রোহিঙ্গারা থাকলে অন্যদিক ক্ষতিগ্রস্ত হবে।

তিনি আরো বলেন, রোহিঙ্গাদের নিয়ে অসৎ উদ্দেশ্য থাকলে তা সফল হবে না। এ অঞ্চলে অনিশ্চয়তা তৈরি হবে। বিনিয়োগকারীদের উদ্দেশ্য করে বলেন, নিজেদের স্বার্থে এ সমস্যা সমাধানে সিরিয়াস হতে হবে। কারণ, সন্ত্রাসীদের কোনো বর্ডার নেই, দেশ নেই। পররাষ্ট্র মন্ত্রী বলেন, চীনসহ সংশ্লিষ্ট বন্ধু রাষ্ট্রগুলো রোহিঙ্গা বিষয়টি আমলে নিচ্ছে। আমার প্রত্যাশা সমাধান আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ