Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সোহরাওয়ার্দীর ১২৭তম জন্মবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিক হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ১২৭তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। প্রখ্যাত এই নেতার জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন তার কবরে (তিন নেতার কবর) ফুল দিয়ে শ্রদ্ধা জানান এবং ফাতেহা পাঠ করেন। এ উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করে বিভিন্ন সংগঠন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মো. আখতারুজ্জামান, বাংলাদেশ ছাত্রলীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ন্যাপ ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত সংগঠনের কার্যালয়ে আলোচনা সভায় সভায় বক্তারা বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ছিলেন গণতন্ত্রের মানস পুত্র। তিনি স্বপ্ন দেখেছিলেন একটি স্বাধীন বাংলাদেশের। তার সেই স্বপ্ন পূরণ করেছে তার সুযোগ্য শিষ্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আলোচনা সভায় বক্তব্য রাখেন কন্ঠশিল্পী রফিকুল আলম, চিত্রনায়িকা রোজিনা, চিত্রনায়িকা অরুনা বিশ্বাস, অভিনেত্রী রোকেয়া প্রাচী, তারিন জাহান, তানভিন সুইটি, কন্ঠশিল্পী দিনাত জাহান মুন্নি, চিত্রনায়ক সাকিল খান, কন্ঠশিল্পী মনোরঞ্জন ঘোষাল, কবি রবীন্দ্র গোপ, জেনিফার ফেরদৌস, মোত্তাছিম বিল্লাহ, করিম খান, অধ্যক্ষ আহসান সিদ্দিকী, নুর হোসেন লিটন প্রমুখ।

নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানে বক্তারা বলেন, যে সকল মনীষীর মহৎ রাজনৈতিক প্রচেষ্টার মাধ্যমে এ অঞ্চলে গণতন্ত্রের শুভ সূচনা হয়েছে তাদের মধ্যে অন্যতম হলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী। মানুষের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠায় তিনি আজীবন সংগ্রাম করে তাঁর অবদানের স্বীকৃতি স্বরূপ ‘গণতন্ত্রের মানসপুত্র’ হিসেবে ব্যাপক পরিচিতি, সুনাম ও সুখ্যাতি লাভ করেন। সকল লোভ, স্বার্থ ও ক্ষমতার মোহের উর্ধে উঠে গণতান্ত্রিক চেতনাকে সমুন্নত রাখাই ছিল তাঁর সারা জীবনের সাধনা।
বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর সাধারণ সম্পাদক অধ্যক্ষ নজরুল ইসলামের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন গোলাম মোস্তফা ভূঁইয়া, মঞ্জুর হোসেন ঈসা, কাজী ফারুক হোসেন, মো. আতিকুর রহমান, মো. কামাল ভুইয়া প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ